• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

আসল হীরা চেনার উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

অমূল্য একটি রত্ন হীরা। বিয়ে কিংবা বাগদানের সময় হীরার আংটি ব্যবহারের প্রচলন এখন বেশি দেখা যায়। স্বর্ণ খাটি কিনা তা চেনার কিছু উপায় জানা আছে বলে সেটি সহজেই পরীক্ষা করা যায়। কিন্তু হীরা সম্পর্কে আমরা খুব একটা জানি না। 

তাহলে কী করে চিনবেন আসল হীরা? কিছু ছোটখাটো বিষয় খেয়াল রাখলে কিন্তু সহজেই বোঝা যায় হীরা আসল নাকি নকল। চলুন তবে এমন কিছু বিষয় সম্পর্কেই জেনে নিই- 

ক্যারেট হীরা সমান শূন্য দশমিক ২ গ্রাম। এই হিসাব অনুযায়ী হীরার ক্যারেট বিবেচনা করা হয়। ১ ক্যারেট হীরাকে বিক্রি করা হয় সেন্ট হারে। আকারের ওপর এর দাম নির্ভর করে। 

আসল হীরাতে আলো ফেললে এর ভেতর ধূসর ও ছাই রঙা আলোকচ্ছটা দেখা যাবে। নকল হীরায় এমনটা হয় না। হীরায় প্রাকৃতিকভাবে কতটুকু খুঁত থাকে তা বোঝার জন্য আকার ও আকৃতির ওপর ১০ পাওয়ারের অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে হীরা নির্ণয় করা যায়।

কিউবিক জিরকোনিয়াম, হোয়াইট টোপাজ, হোয়াইট স্যাফায়ার, মইসানাইট বা ল্যাব গ্রোন পাথরগুলোও দেখতে হীরার মতো হলেও এগুলো আসল হীরা নয়।

বিশ্বের সবচেয়ে শক্ত বস্তু হলো হীরা। একে কোনো কিছু দিয়েই ঘষে মসৃণ করা যাবে না। অর্থাৎ, আসল হীরা অমসৃণ হয়। অন্যদিকে হীরা যদি কৃত্রিম হয় তাহলে শিরিষ কাগজ দিয়ে ঘষলেই তাতে দাগ পড়বে। 

পাথরটির ওপর মুখের গরম বাতাস দিন। হীরাটি কুয়াশাচ্ছন্ন হয়ে যাবে। এই হীরা যদি নকল হয় তবে খুব দ্রুত ঝাপসা ভাব কেটে যাবে। আর হীরা যদি আসল হয় তাহলে তা কম সময়ে পরিষ্কার হবে না। কেননা, আসল হীরা তাপ ধরে রাখে না যে বাষ্প খুব দ্রুত উড়ে যাবে।

এছাড়াও আসল হীরার গয়না কিনতে ব্র্যান্ডের ওপর ভরসা রাখুন। সঙ্গে ওয়ারেন্টি কার্ড ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ভুলবেন না যেন। 

বরগুনার আলো