• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ইউরোপের পর এবার আমেরিকায়ও জনপ্রিয় নাম ‘মুহাম্মাদ!

বরগুনার আলো

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

বিশ্ব মুসলিমের জন্য একটি সেরা সংবাদ যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নাম ‘মুহাম্মাদ’ ইউরোপের পর এবার আমেরিকায়ও ব্যাপক জনপ্রিয়। আগে থেকেই ইউরোপের দেশ যুক্তরাজ্যে নবজাতক শিশুদের জন্য সর্বাধিক জনপ্রিয় নাম ছিল ‘মুহাম্মাদ’। এ তালিকায় এবার যুক্ত হয়েছে আমেরিকা।

যুক্তরাজ্যে তিন বছর ধরে নবজাতক শিশুদের যত নাম রাখা হয়েছে, এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’। শুধু মুহাম্মাদ নামই নয়, বরং নবজাতক ছেলে ও মেয়েদের ক্ষেত্রে আরবি নামের দিকেই বেশি ঝুঁকছে ইউরোপের দেশগুলো।

যুক্তরাজ্যের শীর্ষ ১০০ নামের তালিকায় যেসব নাম রয়েছে সেগুলোর মধ্যে বেশি হচ্ছে-
>> মারিয়াম
>> ফাতিমা
>> জারা
>> নূর
>> নূহ
>> ইবরাহিম
>> আহমাদ
>> আলি
>> মুহাম্মাদ

আরবি নামগুলোর মধ্যে ‘মুহাম্মাদ’ যে শুধু এবারই সর্বাধিকসংখ্যক রাখা হয়েছে এমন নয়, বরং ২০১৫ সালেও যুক্তরাজ্যে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষস্থানে ছিল। দ্বিতীয় অবস্থানে ছিল নূহ। ইউরোপের জনপ্রিয় নাম ‘অলিভার’ ৯ বছর ধরে শীর্ষ ৩-এ যেতে পারেনি।

যুক্তরাজ্যের এক প্রতিবেদনে দেখা যায়, ১৯২৪ সাল থেকে ইউরোপে ‘মুহাম্মাদ’ নামের জনপ্রিয়তা বাড়তে থাকে, যা বর্তমানে প্রথম স্থান দলখ করে আছে।

যুক্তরাজ্যের বেবি সেন্টার শিশুদের নামের এ তালিকা নির্ণয় ও প্রকাশ করে। নামের প্রতিযোগিতায় যুক্তরাজ্যে ‘মুহাম্মাদ’ নামই সর্বাধিক রাখা হয়। বেবি সেন্টার সূত্রে পাওয়া মেয়ে শিশুদের ১০০ নামের তালিকার মধ্যে শীর্ষ তিনটি নাম হলো-
>> অলিভিয়া
>> সোফিয়া
>> ইফা
>> ফাতিমা (৩৩তম)
>> জারা (৩৭তম)
>> নূর (৪৫তম)
>> মারিয়াম (৫৯)

আমেরিকায় মুহাম্মাদ নাম
‘মুহাম্মাদ’সহ আরবি নাম রাখার ব্যাপারে যুক্তরাজ্যের এ প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রথম বারের মতো ২০১৯-এ আমেরিকায় ব্যাপকহারে রাখা নাম হচ্ছে ‘মুহাম্মাদ’।

বেবি সেন্টারের নামের তালিকায় ইউরোপের যুক্তরাজ্যে মুহাম্মাদ নামটি শীর্ষ তালিকায় ছিল। এবার তা আমেরিকায় শীর্ষ নামের তালিকার দিকে এগুচ্ছে। ইউরোপ ও আমেরিকায় নবজাতকের নাম রাখার ক্ষেত্রে এ নামটিই অগ্রাধিকার পাচ্ছে বেশি।

আমেরিকার বেসরকারি এক তথ্য গবেষণা সংস্থার হিসাব অনুযায়ী, ‘মুহাম্মাদ’ নামটি ২০১৮ সাল থেকে ২০১৯-এ ২৯% বেশি জনপ্রিয়তা লাভ করেছে। মেয়েদের মধ্যে আরবি নাম ‘আলিয়া’ ও ‘লায়লা’ শীর্ষ ১০ নামে স্থান করে নিয়েছে।

২০১৩ সালে ‘মুহাম্মাদ’ নামটি আমেরিকায় শীর্ষ ১০০ নামের তালিকায় এসেছিল। ২০১৯ সালে এসে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষ ১০-এ স্থান করে নিয়েছে।

আমেরিকায় ছেলে শিশুদের শীর্ষ ১০ নাম-
>> লিয়াম
>> জ্যাকসন
>> নূহ
>> আইডেন
>> গ্রেসন
>> সেডেন
>> লুকাস
>> ইলিজাহ
>> অলিভার
>> মুহাম্মাদ

আর মেয়ে শিশুদের শীর্ষ ১০ নাম-
>> সোফিয়া
>> অলিভিয়া
>> ইম্মা
>> আভা
>> অরিয়া
>> ইসাবেলা
>> এমেলিয়া
>> মিয়া
>> রিলেই
>> আলিয়া।

ইউরোপ-আমেরিকায় ‘মুহাম্মাদ’সহ আরবি নামের ব্যাপক প্রচলনই প্রমাণ করে যে, মানুষ কুরআন ও হাদিসের দিকে খুঁজছে শান্তি ও নিরাপত্তা। এ নাম রাখাই তার বহিঃপ্রকাশ।

বরগুনার আলো