• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করলো রুয়েট

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

দেশে ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধানের লক্ষ্যে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সি ভেন্টিলেটর’ নামে ভেন্টিলেটর তৈরি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) একদল শিক্ষার্থী। 

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হল রুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ভেন্টিলেটরটির উদ্বোধন করা হয়।

রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মাসুদ রানার তত্ত্বাবধানে দুই মাসের বেশি সময় পরিশ্রম করে ‘দুর্বার কান্ডারী’ নামে একটি টিম ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়েছে। 

টিমের সদস্যরা হলেন- রুয়েটের ইইই বিভাগের মো. রাফিউল ইসলাম, মো. মাহমুদুল হাসান, এমটিই বিভাগের ওয়াসিফ আহমেদ, এমই বিভাগের রাফি রহমান, মো. রফি উদ্দিন (এমই’১৫) ও সিএসই বিভাগের মো. মাশরুর সাকিব।


সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. রফিকুল ইসলাম সেখ বলেন, দুর্বার কান্ডারী ইমার্জেন্সি ভেন্টিলেটর এর মাধ্যমে বাংলাদেশের ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধান হবে-এটাই আমাদের প্রত্যাশা। রুয়েটের শিক্ষার্থীবৃন্দ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একত্র হয়ে এই ভেন্টিলেটর তৈরির কাজ সম্পন্ন করেছেন এবং এটি আরোও উন্নত করার জন্য তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

টিম দুর্বার কান্ডারীর তত্ত্বাবধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক মো. মাসুদ রানা বলেন, এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে তৈরি করা সম্ভব। এটি কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে প্রস্তুত করা হয়েছে। করোনা মহামারি এবং লকডাউনের সময় গঠিত হওয়া টিম দুর্বার কান্ডারী রুয়েট এই ভেন্টিলেটরটি প্রস্তুত করেছে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর মো. সেলিম হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক প্রফেসর মিয়া মো. জগলুল সাদত, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর মো. ফারুক হোসেন, ইসিই বিভাগের সভাপতি ড. মো. শামীম আনোয়ার প্রমুখ।

বরগুনার আলো