• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

ইসলাম সহিংসতা সমর্থন করে না

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ মার্চ ২০২১  

ইসলামি চিন্তাবিদরা বলছেন, কোনো ধরনের সহিংসতা ইসলাম সমর্থন করে না। তারা বলছেন, অবুঝ ও অপ্রাপ্তবয়স্কদের ব্যবহার করে নাশকতা করা গর্হিত অপরাধ। এদিকে সারাদেশে হেফাজতের তিন দিনের ধ্বংসযজ্ঞের বিচার দাবি করে মানববন্ধন করেছে কয়েকটি ইসলামি সংগঠনও।

স্বাধীনতার পর স্বাধীনতার মাসে এমন তাণ্ডব আর নৈরাজ্য কি দেখেছে বাংলাদেশ? কিন্তু সেটিই দেখাল নিজেদের অরাজনৈতিক দল দাবি করা হেফাজতে ইসলাম। ব্রাক্ষণবাড়িয়া, চট্টগ্রাম কিংবা ঢাকা সর্বত্রই বিনা উসকানিতে বাসে আগুনসহ সরকারি বেসরকারি অফিস ভাঙচুর করে তারা। শুধু তাই নয়, হামলা থেকে বাদ যায়নি ব্রাহ্মণবাড়িয়ার সব অফিসের ডিজিটাল সিস্টেমও।

ইসলামি চিন্তকরা বলছেন, ইসলাম কখনোই, কোন ধরনের নাশকতা সমর্থন করে না।

জগন্নাত বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগেরর অধ্যাপক ড. আহমদ আবুল কালাম বলেন, হরতাল বা ধর্মঘটের বৈধতা ইসলামে নেই। যারা গণতান্ত্রিক ধারা মান্য করে তারা হরতাল করতেও পারে না করতে পারে। ইসলামি দৃষ্টিকোণ থেকে যারা সুনির্দিষ্ট অপরাধী নন, তাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করতে নিরপরাধী মানুষকে কষ্ট দেয়া ইসলামে হারাম। আর এ কাজে মসজিদ ব্যবহার করা আরো অন্যায়।

এ দেশে মাঝে মাঝেই মসজিদকে আন্দোলনের হাতিয়ার বানানো হয়। কিন্তু বাংলাদেশের মতো একটি জাতিরাষ্ট্রে ধর্মকে পুঁজি করে রাজনীতি করা যেমন উচিত নয়, তেমনি মসজিদকে আন্দোলনে ব্যবহার অনুচিত বলে মন্তব্য করেন ধর্মীয় চিন্তাবিদ অধ্যাপক ড. আহমদ আবুল কালাম। এদিকে হেফাজতের তাণ্ডবের বিচার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে একটি ধর্মীয় সংগঠন।

বরগুনার আলো