• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঈদ উপহার দেয়ার নামে বিএনপির তামাশা, তৃণমূলে ক্ষোভ

বরগুনার আলো

প্রকাশিত: ১২ মে ২০২০  

ঈদ উপলক্ষে নিম্ন-আয়ের তৃণমূল নেতাকর্মীর পরিবারকে এবারও ‘ঈদ উপহার’ দিয়েছে বিএনপি। তবে মাত্র আড়াই হাজার টাকার উপহার নিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো হতাশা প্রকাশ করেছে। আবার টাকা ঠিকভাবে বণ্টন না করায় জেলা নেতাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। অনেক স্থানে বিএনপির জেলা কমিটির নেতাদের বাদ দিয়ে অন্যদের দিয়ে উপহার দেয়া হয়েছে। এতে প্রকৃত ক্ষতিগ্রস্তরা বাদ পড়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সাতক্ষীরা ও বরিশালসহ বেশ কয়েকটি জেলার নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

দলীয় সূত্র জানায়, এ বছর সারাদেশে ৮৬৭ পরিবারকে ঈদ উপহার দিয়েছে বিএনপির হাইকমান্ড। এর মধ্যে বিএনপির ৩৩৩ জন, যুবদলের ২৫২ জন, ছাত্রদলের ২৩১ জন এবং স্বেচ্ছাসেবক দলের ৫১ জন রয়েছেন। উপহারের টাকা বণ্টনের বিষয়ে জানতে চাইলে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল বলেন, ছাত্রদলের উপহার তাদের কেন্দ্রীয় নেতাদের দেয়া হয়েছে। জেলা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের মাধ্যমে নিজ জেলায় উপহার দেয়া হয়েছে। একইভাবে বিএনপি ও অন্যসব অঙ্গসংগঠনেরও জেলা নেতাদের মাধ্যমে উপহার দেয়ার কথা।

খোঁজ নিয়ে জানা গেছে, যারা উপহার পেতে পারে- এমন অনেককেই তালিকায় রাখা হয়নি। হিন্দু ধর্মাবলম্বী হওয়ার কারণে উপহার থেকে বঞ্চিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের নয়ন বাছার (পায়ে গুলিবিদ্ধ)। দলের দুই গ্রুপের সংঘর্ষে তার পায়ে গুলি লেগেছিল। ঢাকা মহানগরের এ রকম আরও কয়েকজন ঈদ উপহার না পেয়ে ক্ষোভ প্রকাশ করেন।

টাকা দেয়ার নামে ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে অমানবিক আচরণ

বিএনপির এক নেতা জানান, কুমিল্লার প্রত্যন্ত এলাকায় বিএনপি সমর্থক নিম্ন-আয়ের একটি পরিবার রয়েছে। সিএনজি ভাড়া করে কুমিল্লা সদর থেকে পরিবারের সদস্যকে ঈদ উপহার নিতে হয়েছে। টাকা হাতে পাওয়ার পর পরিবারটি কেঁদে ফেলেছে। বলেছেন, যাতায়াতের খরচের পর যা থাকবে সেই টাকা দিয়ে কী হবে? সাতক্ষীরায় প্রয়াত বিএনপি নেতা অলি মোল্লার স্ত্রী গ্রাম থেকে ৪০০ টাকায় ভ্যান ভাড়া করে শ্যামনগর সদর থেকে আড়াই হাজার টাকা নিয়েছেন। তার পরিবারের সদস্য সংখ্যা সাতজন।

নীলফামারীর এক বিএনপি নেতা বলেন, ঈদ উপহার দেয়ায় নামে তামাশা করা হয়েছে। নেতারা টাকা দিতে গিয়ে ফটোসেশন করে তা ফেসবুকে দিচ্ছেন। পরিবারগুলোরও সম্মান আছে, তা নেতারা একবারও চিন্তা করছেন না।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, কত টাকা তা বড় কথা নয়। এটি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ঈদ উপহার। দলের নির্দেশনা ছিল নেতাকর্মীদের বাড়িতে উপহার পৌঁছে দেয়া হবে।

জেলা কমিটির নেতাদের কাছে উপহারের টাকা না দেয়ায় ক্ষোভ

বেশ কয়েকটি জেলায় বিএনপির নেতাদের কাছে ঈদ উপহারের টাকা দেয়া হয়নি। এ নিয়ে ক্ষুব্ধ কয়েকটি জেলার শীর্ষ নেতারা। তারা জানান, জেলা কমিটিকে পাশ কাটিয়ে এবং বিএনপির নেতা নন এমন কাউকে উপহারের টাকা বণ্টনের দায়িত্ব দেয়া হলে আমাদের রাজনীতির কি থাকে? যাদের দিয়ে টাকা দেয়া হয়েছে তারা নিজ বলয়ের লোকদের বিতরণ করেছেন। সাতক্ষীরা, পাবনা, চাঁপাইনবাবগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় এমন ঘটনা ঘটেছে। আবার বরিশাল, ঝালকাঠিসহ আরও কয়েকটি জেলায় নেতাকর্মীদের তালিকায় আসামির নামও দেয়া হয়েছে। বরিশাল বিভাগের এক নেতা আক্ষেপ করে বলেন, মামলার আসামির নাম এ তালিকায় থাকলে তো রাজনৈতিক মামলার আসামি কমপক্ষে কয়েক লাখ নেতাকর্মীর নাম থাকা উচিত।

জানা গেছে, সাতক্ষীরায় ঈদ উপহারের টাকা জেলা ছাত্রদল ও যুবদলকে দেয়া হলেও বিএনপি নেতাদের কাছে দেয়া হয়নি। কেন্দ্রীয় দফতর থেকে টাকা নিয়েছেন সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব। এ বিষয়ে সাতক্ষীরা জেলা বিএনপির সঙ্গে কোনো আলোচনা না করে পছন্দের লোক দিয়ে উপহার সামগ্রী সংশ্লিষ্টদের কাছে তিনি পৌঁছে দিয়েছেন।

বরগুনার আলো