• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নয়ন কর্মকাণ্ডে আরও বেশি সম্পৃক্ত হবেন আলেম সমাজ

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, দেশের কওমি, আলিয়া, পীর-মাশায়েখসহ সব ধারার ওলামায়ে কেরামের মধ্যে সেতুবন্ধ রচনা করে ঐক্যবদ্ধ প্লাটফর্ম তৈরি করা হবে। এর মাধ্যমে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে দেশের আলেম সমাজকে আরও বেশি সম্পৃক্ত করা হবে। ঢাকার গাউসুল আজম জামে মসজিদ কমপ্লেক্স মিলনায়তনে বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছীনের নেতাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 

প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রবাদবিরোধী জনসচেতনতামূলক কার্যক্রমে এ দেশের ইমাম, খতিবসহ পুরো আলেম সমাজ অত্যন্ত আন্তরিকভাবে তাদের দায়িত্ব পালন করেছেন। তাদের খুতবা, বয়ান ও ওয়াজ মাহফিলের আলোচনার মাধ্যমে এ দেশের মানুষকে সচেতন করেছেন। ফলে জঙ্গিবাদ, উগ্রবাদ ও সন্ত্রাস নিয়ন্ত্রণে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে, যা ইতোমধ্যে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে।

প্রতিমন্ত্রী বলেন, জনগণকে রাজনৈতিক ও প্রশাসনিক মোটিভেশনের পাশাপাশি ধর্মীয় মোটিভেশনের মাধ্যমে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, বাল্যবিয়েসহ নানাবিধ সামাজিক সমস্যার বিষয়ে আরও জোরালোভাবে সচেতন করতে হবে। এক্ষেত্রে দেশের সর্বস্তরের ওলামায়ে কেরাম, পীর-মাশায়েখদের ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই।

প্রতিমন্ত্রী বলেন, ওলামা মাশায়েখদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম তৈরি করে সরকারের সাথে আরও নিবিড় সম্পর্ক তৈরি করতে হবে। এ বিষয়ে আমি সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানাই।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে কওমী, আলীয়া ও পীর-মাশায়েখসহ সকল ধারার ধর্মীয় নেতৃবৃন্দ ও আলেম সমাজের বিভিন্ন দাবি-দাওয়া পূরণ করেছেন। দেশের বহু সংখ্যক ইবতেদায়ী মাদরাসাসহ অনেক মাদরাসা এমপিওভুক্ত করেছেন। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। কওমী মাদরাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের মান দিয়ে বিল পাস করেছেন। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের মাধ্যমে লাখ লাখ আলেম-ওলামার কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। এছাড়া ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের মূলধন বৃদ্ধির মাধ্যমে ইমাম ও মুয়াজ্জিনদের কল্যাণে বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছেন। বাংলাদেশের ইতিহাসে এ বছর প্রথম সরকারিভাবে দেশের সকল ধারার ৫৮ জন শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামের সমন্বয়ে হজ ওলামা-মাশায়েখ টিম গঠন করে হজ পালনের ব্যবস্থা গ্রহণ করেছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী সকল দেশের সকল ধারার ওলামায়ে কেরামের সাথে সুসম্পর্ক বজায় রাখার বিষয়ে অত্যন্ত আন্তরিক। ওলামায়ে কেরামদের সাথে নিয়েই তিনি উন্নত বাংলাদেশ গঠনের অভিযাত্রায় এগিয়ে যেতে চান।

বরগুনার আলো