• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখতে হবে: শিল্পমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ১২ মে ২০২১  

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখার নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার এসএমই ফাউন্ডেশনের ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন এবং ঋণের চেক হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণ কার্যক্রমে যেন স্বচ্ছতা থাকে। যোগ্য ব্যক্তিরাই যেন এ ঋণ দেয়া হয়। এসএমই ফাউন্ডেশনের অভিজ্ঞ ও দক্ষ কর্মকর্তাদের মাধ্যমে এ ঋণ বিতরণ কার্যক্রম সার্বক্ষণিক তদরকিতে রাখতে হবে। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের মাধ্যমে প্রধানমন্ত্রী যে উদ্দেশ্যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার সফলতা দেশের মানুষ আজ দেখতে শুরু করেছে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে করোনার মহামারির মধ্যেই মানুষের জীবন ও জীবিকার সচল রয়েছে।

তিনি আরো বলেন, এসএমই খাত হলো আমাদের অর্থনীতির লাইফ লাইন। এ খাতের ঋণের অর্থ অতি দ্রুততম সময় ও সহজ উপায়ে উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে। যেসব উদ্যোক্তা প্রথম প্যাকেজের আওতায় সুবিধা পাননি, তাদের খুঁজে বের করে ঋণের আওতায় আনতে হবে। এ ক্ষেত্রে নারী ও প্রান্তিক উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দিতে হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এতে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, ড. মো. মফিজুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজুল করিম। এছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য, সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে দুজন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পক্ষ থেকে দুজন, প্রিমিয়ার ব্যাংকের পক্ষ থেকে দুজন এবং আইডিএলসি ফাইন্যান্সের পক্ষ থেকে একজন উদ্যোক্তার হাতে ঋণের চেক হস্তান্তর করা হয়। তিনজন নারীসহ মোট সাতজন উদ্যোক্তাদের মাঝে ৯৭.৫০ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

বরগুনার আলো