• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

এক দেশের চার মন্ত্রী একসঙ্গে করোনায় আক্রান্ত

বরগুনার আলো

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোর মন্ত্রিসভার চার সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দেশটির সরকারের এক মুখপাত্র এ খবর দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা তাদের প্রতিবেদনে খবরটি প্রকাশ করেছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ জনে।

যে চার মন্ত্রীর শরীরে নভেল করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে তারা হলেন যথাক্রমে পররাষ্ট্র, খনিজ, শিক্ষা এবং স্বরাষ্ট্রমন্ত্রী। দেশটির সরকারের মুখপাত্র এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, সম্প্রতি তারা করোনায় আক্রান্ত হন।

বুর্কিনা ফাসোর পররাষ্ট্রমন্ত্রী আলফা ব্যারি স্থানীয় সময় শুক্রবার এক টুইট বার্তায় জানান, ‘গুজব অবশেষে সত্যি হয়েছে। আমি এইমাত্র জানতে পারলাম যে, আমি কোভিড-১৯ পজিটিভ।’ এর আগে পররাষ্ট্রমন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল।

দেশটির খনিজমন্ত্রী ওমারোউ ইদানি, ‍শিক্ষামন্ত্রী স্ট্যানলিম ওউরাউ এবং স্বরাষ্ট্রমন্ত্রী সিমিওন সোয়াদোগো প্রত্যেকেই ফেসবুক পোস্টের মাধ্যমে তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন।

গত ১১ মার্চ দেশটির মন্ত্রিসভার একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। তবে তাতে সব মন্ত্রী ছিলেন কিনা তা এখেনো জানা যায়নি। আশঙ্কা করা হচ্ছে, যারা ওই বৈঠকে অংশ নিয়েছিলেন তারা প্রত্যেকেই করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

দেশটিতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূতও করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি নিজে বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য দিয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ও এই তথ্য নিশ্চিত করেছে। বুরকিনা ফাসো আফ্রিকার একটি অনুন্নত দেশ।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও সংগঠনের স্বাস্থ্য কর্মকর্তরা দেশটি করোনা সংক্রমণের মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে বলে তাদের শঙ্কা প্রকাশ করেছেন। এদিকে বিবিসি জানিয়েছে, আফ্রিকায় বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাব বেশ জোড়ালো হচ্ছে।

বরগুনার আলো