• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

এক মেসিতেই উড়ে গেল রিয়াল-জুভেন্টাস-পিএসজি!

বরগুনার আলো

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

লিওনেল মেসি। একগাদা রেকর্ডের নাম, একটি ইতিহাস। তাকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। ফুটবলের এক উচ্চমার্গিয় শিল্পী। যিনি গত এক যুগ ধরে ফুটবলভক্তদের দিয়ে এসেছেন বিনোদনের এক উচ্চমাত্রার খোরাক। যিনি তার দু’পায়ের জাদুতে মোহাবিষ্ট করে রেখেছেন গোটা ফুটবল অঙ্গনকে।

এই যেমন, গত শনিবার লা লিগার ম্যাচে সেল্টা ভিগোর বিপক্ষে গোলের হ্যাটট্রিক করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এদিন ক্যারিয়ারের ৫২তম হ্যাটট্রিক পূর্ণ করেন ক্ষুদে জাদুকর। আর একটি হ্যাটট্রিক করতে পারলেই প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছুঁয়ে ফেলবেন মেসি। রোনালদোর চেয়ে ১৩৪ ম্যাচ কম খেলে হ্যাটট্রিক প্রতিদ্বন্দ্বীকে ছুঁই ছুঁই মেসি।

ওইদিন সেল্টার বিপক্ষে একটি পেনাল্টি ও দুটি অসাধারণ, দর্শনীয় ফ্রি-কিকে হ্যাটট্রিক পূরণ করেন মেসি। যা সবাইকে স্মরণ করিয়ে দিল সেই আট বছর আগের কথা। ২০১২ সালের সেই ম্যাচে এস্পানিওলের বিপক্ষে এক পেনাল্টি ও দুই ফ্রি-কিকেই হ্যাটট্রিক করেছিলেন মেসি।

এদিকে, ৫২তম ওই হ্যাটট্রিকের দিনে মেসির ফ্রি-কিকের গোল সংখ্যাও দাঁড়ায় ৫২-তে। একইসঙ্গে গড়লেন টানা ১১ বর্ষে ৪০ কিংবা তার অধিক গোল করার রেকর্ডও।

অন্যদিকে, সর্বশেষ আট মৌসুমে লিগ পর্যায়ে মেসির ফ্রি-কিক গোল সংখ্যা দাঁড়ালো ২৮-এ। তার এমন ব্যক্তিগত সাফল্যের কাছে হার মেনেছে সেরা সেরা দলের দলীয় সাফল্যও। মেসি যেখানে সর্বশেষ আট মৌসুমে ২৮ গোল করেছেন ফ্রি-কিকে, সেখানে ইতালিয়ান সিরি-আ'র দল জুভেন্টাসের ফ্রি-কিক গোল সংখ্যা (২৭)। একই পরিসংখ্যানে লা লিগায় বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ফ্রি-কিক গোল (২৩)। আর লিগ ওয়ানের অন্যতম দল প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি)-র শেষ আট মৌসুমে ফ্রি-কিক গোল সংখ্যা মাত্র (২০)।

সুতরাং পরিসংখ্যান বলছে, মেসির একক কৃতিত্বের কাছে হার মেনেছে সেরা এ দলগুলোর দলগত সাফল্যও।

এদিক, ওই হ্যাটট্রিক নিয়ে বার্সেলোনায় তার গোল সংখ্য হলো ৬১২টি। আর মাত্র ৩১টি গোল করতে পারলেই ব্রাজিল কিংবদন্তি পেলের লিগ পর্যায়ের ৬৪৩ গোলের রেকর্ডও ভেঙে দেবেন মেসি।

৩২ বছর বয়সী সেটা পারেন কিনা বা মেসি আর কতটা দিয়ে, কিভাবে পারেন এই ফুটবল অঙ্গনকে রাঙিয়ে তুলতে - সেটাই এখন দেখার অপেক্ষা। 

বরগুনার আলো