• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

এডিস মশার লার্ভা ধ্বংসের প্রাকৃতিক উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

বর্তমান সময়ে সবচেয়ে আতঙ্কের নাম ডেঙ্গু। প্রতিদিনই এই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। সরকারের বিভিন্ন মহল ডেঙ্গুর বাহক এডিস মশা নিধনে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে আসলে আদতে কাজ হচ্ছে না কিছুই। প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মরছে মানুষ।

তবে এই এডিস মশার লার্ভা সাধারণত স্থায়ী পানিতে বিস্তার লাভ করে বলে আমরা অনেকেই জানি। এ ছাড়া জমে থাকা বৃষ্টির পানি, ফেলে দেওয়া প্লাস্টিকের ব্যাগ, টিনের কৌটা, ডাবের খোসা, প্লাস্টিকের বোতলসহ অনেক কিছুতেই বংশ বিস্তার করতে পারে এই মশা। তবে এডিস মশার লার্ভা ধ্বংস করতে এর উৎসস্থলে প্রাকৃতিক কিছু পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। তবে চলুন জেনে নিই সেই প্রাকৃতি উপায়গুলো-

তেল

পানিতে তেলের একটি পাতলা আবরণ দেওয়া হলে মশার লার্ভা দ্রুত মারা যায়। এজন্য প্রাকৃতিক কিছু তেল যেমন- অলিভ অয়েল, ভেজিটেবল অয়েল ও কেরোসিন তেল ব্যবহার করা যেতে পারে। লার্ভা ধ্বংসে দারুচিনির তেলও ব্যবহার করতে পারেন। এই তেল তৈরিতে প্রতি এক গ্যালন পানিতে এক চামচ তেল ব্যবহার করতে পারেন। তবে এই তেল পুকুর কিংবা মাছ থাকে এমন জলাশয়ে ব্যবহার না করাই ভালো।

অ্যাপেল সিডার ভিনেগার

স্থির পানিতে আপেল সিডার ভিনেগার ঢেলে মশার লার্ভার ধ্বংস করা যায়। তবে এর ফল পেতে কমপক্ষে ১৮ ঘণ্টা সময় লাগে। এই মিশ্রণটি তৈরি করতে ৮৫ ভাগ পানির সঙ্গে ১৫ ভাগ অ্যাপেল সিডার ভিনেগার মেশাতে হবে। তবে এই মিশ্রণটি এমনভাবে তৈরি করতে হবে, যাতে ভিনেগারের পরিমাণ বেশি থাকে। ভিনেগারের পরিমাণ কম হলে লার্ভা ধ্বংস করা যাবে না।

সাবান

মশার লার্ভা ধ্বংসে যেকোনো ধরনের সাবানই কার্যকর। মশার লার্ভা ধ্বংসে বাসন মাজার সাবান, শ্যাম্পু সবই ব্যবহার করা যেতে পারে। এক গ্যালন পানিতে এক মিলিলিটার সাবান মিশিয়ে মশার উৎসস্থলে দিতে পারেন।

ব্লিচিং পাউডার

ব্লিচিং পাউডার যদিও পরিবেশবান্ধব নয় তারপরও এটি মশার লার্ভা ধবংসের জন্য কার্যকর। শুধুমাত্র লার্ভার উৎসস্থলে এটি ব্যবহার করুন। এমন স্থানে এটি ব্যবহার করুন যেখানে অন্য কোনো পানিপ্রবাহের উৎস নেই। বৃষ্টির জমে থাকা বদ্ধ পানিতে এটা ব্যবহার করতে পারেন। প্রতি গ্যালন পানিতে এক চামচ ব্লিচিং পাউডার ব্যবহার করে মশার উৎসস্থলে এটি ব্যবহার করতে হবে।

এ ছাড়া মশার বিস্তার রোধে ঘরে জমে থাকা এসি, টবের পানি নিয়মিত পরিষ্কার করুন। বাড়িতে তুলসী, পুদিনা পাতাসহ এমন সব ভেষজ গাছ লাগান যেগুলো মশা তাড়াতে সাহায্য করবে।

বরগুনার আলো