• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

এবার মোবাইল ব্যাংকিংয়ে দেওয়া যাবে আয়কর

বরগুনার আলো

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

 

সারা দেশে সপ্তাহব্যাপী দশম জাতীয় আয়কর মেলা শুরু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর)। এবার করদাতারা যাতে দ্রুত আয়কর পরিশোধ করতে পারেন সেজন্য নগদ, রকেট, শিওর ক্যাশ, ইউপে ও বিকাশের মতো মোবাইল ব্যাংকিং সেবা চালু করছে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর)। 
রাজধানী ঢাকাসহ সারা দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ই-পেমেন্ট সেবা দেওয়া হবে। এর ফলে করদাতারা খুব সহজেই মোবাইল ফোন ব্যবহার করে কর দিতে পারবেন।
মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
এ সময় উপস্থিত ছিলেন- এনবিআরসহ আয়কর মেলা কমিটির সদস্যরা।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সীমিত পরিমাণ লেনদেন করা হয়। এ কারণে প্রান্তিক করদাতাদের সুবিধ‌ার্থে এ সেবা চালু করা হয়েছে। যেসব করদাতারা কম টাকার কর প্রদান করবেন তারা এই মোবাইল ব্যাংকিং সেবায় উপকৃত হবেন।
এনবিআর চেয়ারম্যান জানান, মেলায় তিন হাজার কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে।
‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই স্লোগানে ১৪ নভেম্বর থেকে সারা দেশ ব্যাপী আয়কর মেলা শুরু হবে। মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী কর মেলা আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড।
এবার সব মিলিয়ে দেশের ১২০ স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।
প্রতি বছরের ন্যায় করদাতাদের জন্য এবারও মেলায় কর বিবরণী থেকে শুরু করে পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। করদাতারা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। আর নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। মেলায় ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। এছাড়া মেলায় মুক্তিযোদ্ধা, প্রবীণ, প্রতিবন্ধী ও নারী করদাতাসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথের ব্যবস্থা করা হয়েছে।
প্রসঙ্গত, যদি কারও আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হয়, তাহলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। আর নারীদের ক্ষেত্রে আয় বছরে তিন লাখ টাকার বেশি হলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। ব্যক্তি শ্রেণির করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানার বিধান রয়েছে।

বরগুনার আলো