• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

এসি চালানোর ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  


  
যেহেতু গরমের সময়, এসি তো চালাতেই হয়। এদিকে সারাদিন বাড়িতে থাকার কারণে গরমটা একটু বেশিই অনুভূত হয়। হঠাৎ বৃষ্টির কারণে মাঝেমাঝে তাপমাত্রা কমলেও আবার বেড়ে যাচ্ছে বেশিরভাগ সময়। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই প্রায় বিকেল পর্যন্ত ঘরে একটানা চালিয়ে রাখতেই হচ্ছে এয়ার কন্ডিশনার।

এসি থেকে ঠাণ্ডা লাগা, জ্বর, সর্দি, হাঁচি, কাশির আশঙ্কা বাড়ছে। এই পরিস্থিতিতে এসির তাপমাত্রা বা আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কতটা রাখা উচিত, সেদিকে খেয়াল রাখতে হবে।
 
ঘরে এসি চালানোর সময় খেয়াল রাখতে হবে, তাপমাত্রা যেন থাকে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তার চেয়ে কম বা বেশি তাপমাত্রা মোটেই কাম্য নয়। এসি চালানোর সময় দেখতে হবে আপেক্ষিক আর্দ্রতা যেন থাকে ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে।

‘ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্সের তৈরি একটি নির্দেশিকায় জানানো হয়েছে, নির্দেশিকা বানানোর আগে কোভিড-১৯ টাস্ক ফোর্স এ অঞ্চলের জলবায়ু সংক্রান্ত তথ্যাদি পরীক্ষা ও বিশ্লেষণ করেছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিজ্ঞানী, অধ্যাপক, এসি নির্মাতা সংস্থা এবং ইঞ্জিনিয়ারদের পরামর্শ নেয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় এসির ঠাণ্ডা বাতাস চলাচলের সঙ্গে জানালা একটু খুলে রেখে বা এগজস্ট চালু রেখে বাইরের হাওয়া ঢোকার পথও খুলে রাখতে হবে।

শুকনো খটখটে আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতাকে কিছুতেই ৪০ শতাংশের নিচে নামতে দেয়া যাবে না। আর্দ্রতা এর নিচে নেমে গেলে ধরে পানি-ভর্তি একটা পাত্র রাখতে হবে। যাতে পানি বাষ্পীভূত হয়ে আর্দ্রতার পরিমাণ বাড়াতে পারে। এছাড়াও, ঘরে ফ্যান চালানোর সময় জানালা একটু খুলে রাখতে বলা হয়েছে।

অফিসে এসি চালানোর জন্য নির্দেশিকায় যতটা সম্ভব বাইরের হাওয়া ঢোকার রাস্তা খুলে রাখতে বলা হয়েছে। লকডাউনে বেশির ভাগ অফিসই বন্ধ রয়েছে বলে এই সময়েই এসির রক্ষণাবেক্ষণ ও মেরামতির কাজ সেরে রাখতে বলা হয়েছে।

বরগুনার আলো