• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগের লেখা আহ্বান

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ মে ২০২০  

আগামী ৭ই জুন ঐতিহাসিক ছয় দফা দিবস। দিবসটি উপলক্ষে লেখা আহ্বান করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রাজনৈতিক দলটি তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে জানায়, আগামী ৭ই জুন ছয় দফা আন্দোলনের ৫৪তম বার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ দেশের লেখকদের কাছ থেকে আহ্বান করছে বিশ্লেষণধর্মী লেখা।

আগামী ৫ জুনের মধ্যে ইংরেজি ও বাংলায় এ লেখা পাঠাবার জন্য বলা হয় [email protected] ঠিকানায়। এখান থেকে নির্বাচিত লেখাগুলো আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশ করা হবে বলে জানানো হয়।

সেখানে লেখা হয়, ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের স্বায়ত্তশাসনের দাবি নিয়ে ছয়টি দফা পেশ করেছিলেন। বাংলাদেশের ‘মুক্তির সনদ’ হিসেবে বিবেচিত এই ছয় দফা। ছয় দফাকে তৎকালীন পাকিস্তান শাসকেরা দেশদ্রোহিতার সামিল বলে উল্লেখ করলেও পূর্ব পাকিস্তানে এর পক্ষে ব্যাপক জনমত গড়ে তোলেন বঙ্গবন্ধু।

স্বায়ত্তশাসনের দাবি পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবিতে রূপ নিয়েছিলো। সারাদেশে চলতে থাকে মিছিল, হরতাল। ভিত নড়ে গিয়েছিল পাকিস্তান সরকারের। এই আন্দোলন থামাতে ১৯৬৬ সালের ৭ জুন ৬ দফা দাবির পক্ষে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গী, ঢাকা, নারায়ণগঞ্জে পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক, শামসুল হকসহ ১১ জন বাঙালি শহীদ হন।

লেখার জন্য নির্ধারিত বিষয়বস্তু হলো: ছয় দফা আন্দোলনের ইতিহাস, ছয় দফা দাবি সমূহের বিশ্লেষণ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ছয় দফার প্রভাব, ১৯৬৬-পরবর্তী রাজনীতিতে ছয় দফা আন্দোলনের প্রভাব, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও ছয় দফা, ৭০’এর নির্বাচন ও ছয় দফা, ছয় দফা আন্দোলনে অংশগ্রহণকারী ব্যক্তির সাক্ষাৎকার/অভিজ্ঞতা।

লেখা পাঠানোর নিয়মাবলী:
১. ৬০০ থেকে ১০০০ শব্দের মধ্যে হতে হবে
২. অবশ্যই ব্যবহৃত তথ্যের উৎস উল্লেখ করতে হবে
৩. পূর্বে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য করা হবে
৪. একজন লেখক একাধিক আঙ্গিকের লেখা জমা দিতে পারবেন
৫. বাংলা, ইংরেজি দুই ভাষাতেই লেখা জমা দেওয়া যাবে
৬. লেখার সাথে লেখকের পূর্ণ পরিচয় ও যোগাযোগের জন্য ফোন নাম্বার ও ইমেইলসহ ঠিকানা দিতে হবে। অন্যথায় লেখা বাতিল বলে গণ্য হবে বলেও জানানো হয়।

বরগুনার আলো