• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কক্সবাজার বিমানবন্দর পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে

বরগুনার আলো

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের কক্সবাজার বিমানবন্দর। আন্তর্জাতিক মানের রানওয়ে সম্প্রসারণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে বিমানবন্দরটিতে। নিয়ন্ত্রক সংস্থা বেসামরিক বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলছে, বর্তমানে এ বিমানবন্দরে দৈনিক যাত্রীবাহী ও কার্গো প্লেন চলাচল বেড়েছে। দেশের পর্যটনশিল্প বিকাশে এবং সমুদ্র উপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগের সময় আকাশপথে দ্রুত যোগাযোগ স্থাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বিমানবন্দর।

বিমানবন্দরটি অনুন্নত রানওয়ে ও অবকাঠামোর কারণে সব ধরনের প্লেন চলাচলের জন্য অনুপযোগী ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত নানামুখী প্রকল্পের ফলে কক্সবাজার বিমানবন্দর নবরূপে পূর্ণাঙ্গ বিমানবন্দরে পরিণত হতে যাচ্ছে।

কক্সবাজার বিমানবন্দর রানওয়ে সম্প্রসারণ করতে চলতি বছরের ৬ জানুয়ারি সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গুরুত্বপূর্ণ একটি প্রকল্প অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমুদ্র উপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগের সময় আকাশপথে দ্রুত\হযোগাযোগ ব্যবস্থা স্থাপন করার উদ্দেশ্যে কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে এ প্রকল্প নেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়ন হলে বড় প্লেনও কক্সবাজারে যাতায়াত করতে পারবে।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সময়ে এভিয়েশন খাতসহ দেশের উন্নয়নমূলক বিভিন্ন কাজ চলছে। এ ধারাবাহিকতায় নতুন রূপ পাচ্ছে দেশের প্রধান পর্যটনকেন্দ্রের বিমানবন্দরও।

বেবিচক কর্মকর্তারা বলেন, পরিকল্পনা অনুযায়ী দরপত্র প্রক্রিয়ায় অংশ নেয় বিশ্বের নামকরা অনেক প্রতিষ্ঠান। যাচাই প্রক্রিয়া শেষে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি চাংজিয়াং ইচাং ওয়াটার ইঞ্জিনিয়ারিং ব্যুরো (সিওয়াইডব্লিউসিবি) ও চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন-জেভি'র মধ্যে চুক্তি হয়। বেবিচকের অনুমিত ব্যয়ের চেয়ে অন্তত ২১ শতাংশ কম দর প্রস্তাব করে তারা।

বেবিচক সূত্রে জানা গেছে, কক্সবাজার বিমানবন্দরের মহেশখালী চ্যানেলের দিকে রেক্লেমেশন প্রক্রিয়ায় আরও এক হাজার ৭০০ ফুট রানওয়ে সম্প্রসারিত হবে। এ ছাড়া প্রকল্পের অন্যান্য প্রধান ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে জমি পুনরুদ্ধার, নমনীয় ফুটপাতসহ রানওয়ে সম্প্রসারণ, সমুদ্রে যথাযথ পদ্ধতির আলোক ব্যবস্থাসহ একটি সিস্টেম স্থাপন ও নিকাশীর সুবিধা।

কর্মকর্তারা বলেন, বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন হলে সুপরিসর প্লেন তথা বি-৭৭৭-৩০০ ইআর, বি-৭৪৭-৪০০ পরিচালনায় সুবিধা হবে। ফলে এ বিমানবন্দর থেকে সাধারণ যাত্রীর পাশাপাশি আন্তর্জাতিক পর্যটকের যাতায়াতও বাড়বে। পর্যটন খাতে বৈদেশিক মুদ্রার আয়ও বেড়ে যাবে।

বেবিচকের প্রধান প্রকৌশলী আবদুল মালেক বলেন, কক্সবাজার বিমানবন্দর সাগরপাড়ে হওয়ায় এখানে দিন দিন দেশি-বিদেশি যাত্রী বাড়ছে।

বরগুনার আলো