• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

‘করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরিতে লাগতে পারে ১ বছর’

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

দ্রুতভাবে ছড়াচ্ছে চীনের করোনা ভাইরাস। এ ভাইরাসের প্রতিরোধে প্রতিষেধক তৈরিতে ইতিমধ্যে কাজ শুরু করেছেন বিজ্ঞানীরা। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন করোনা ভাইরাস প্রতিষেধক তৈরিতে তাদের আরো এক বছর সময় লাগতে পারে। খবর যুক্তরাজ্য-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারের।

এই বিষয়ে বিশ্বের বৃহৎ ফার্মাসিউটিক্যাল কোম্পানি জনসন এন্ড জনসনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর পল স্টোফেলস জানায়, আরো পনের দিন আগে থেকে তারা প্রতিষেধক তৈরির কাজ শুরু করেছে। তিনি বলেন, আমি খুব চিন্তিত যে এটি বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করতে পারে। এজন্যই আমরা প্রায় দুই সপ্তাহ আগে থেকে কাজ শুরু করেছি। তবে এই প্রতিষেধক তৈরিতে প্রায় ১ বছর সময় লাগতে পারে। জানা গেছে, জনসন এবং জনসন ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে পাঁচটি দল করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরির কাজে নিয়োজিত রয়েছেন। এর আগেও জিকা ভাইরাস প্রতিরোধে জনসন এন্ড জনসন ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি ১ বছর সময় নিয়ে প্রতিষেধক তৈরি করেছিল।

গত ডিসেম্বর চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। এই ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৪ হাজারের অধিক মানুষ আক্রান্ত হয়েছেন। তবে চীনের বাইরে করোনা ভাইরাসে এখন পর্যন্ত কেউ মারা যাননি। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

বরগুনার আলো