• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে

করোনাভাইরাস: বাইরে থেকে ঘরে ঢুকতে যা করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ রোধে ঘরে থাকা ছাড়া আর কোনো বিকল্প নেই। সে জন্য চলছে লকডাউন। কিন্তু তারপরেও নানা কাজে বের হতে হয় বাইরে।

তবে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন খুব বেশি জরুরি না হলে বাইরে বের না হওয়ার। যারা বাইরে থেকে কাজ শেষে ঘরে ফিরছেন তাদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. আফজালুননেসা বলেন, কমিউনিটি সংক্রমণ যেহেতু শুরু হয়ে গেছে, তাই ধরে নিতে হবে আমাদের চারপাশে সবাই ভাইরাসে আক্রান্ত। সেটা চিন্তা করেই সতর্কতা সেভাবে নিতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, বাইরে বের হতে হলে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আর ঘরে ঢোকার সময়ও নিতে হবে সতর্কতা।

ঘরে ঢোকার সময় যে পরামর্শগুলো দেওয়া হয়েছে :

১. বাইরে বের হতে মাস্ক ও গ্লাভস পরা

বাইরে যেতে হলে অবশ্যই মাস্ক ও গ্লাভস পরে বের হতে হবে। আর ঘরে ঢোকার পর মাস্কটি ফেলে দিতে হবে কিংবা সেটি পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। হাতের গ্লাভসটিও প্রয়োজনে সাবান-পানি দিয়ে জীবাণুমুক্ত করে নিতে হবে।

২. জীবাণুনাশক ও জুতা ব্যবহার

সাবান বা ক্লোরিন মিশ্রিত পানি কোন একটি স্থানে রাখা, যাতে ঘরে প্রবেশের আগে জুতা ও পা ডুবিয়ে প্রবেশ করা যায়। যে জুতা পরে বাইরে বের হবেন সেটি অবশ্যই ঘরের বাইরে রাখতে হবে। জীবাণুমুক্ত না করে কোনভাবেই ঘরে নেওয়া যাবে না।

৩. পরিবারের অন্য সদস্যদের থেকে দূরে থাকা

ঘরে প্রবেশের সঙ্গে সঙ্গে পরিবারের লোকজনের কাছে যাওয়া যাবে না। বিশেষ করে শিশু এবং বয়স্ক সদস্যদের থেকে দূরে থাকতে হবে। সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত হওয়ার আগ পর্যন্ত এটি মেনে চলতেই হবে।

৪. হাত ও মুখ ধোয়া

বাসায় ঢুকেই প্রথমে কনুই পর্যন্ত সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। সঙ্গে মুখমণ্ডলও সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে। সবচেয়ে ভালো হয়, বাইরে থেকে ঘরে ঢুকে কারো সংস্পর্শে আসার আগে গোসল করে নেওয়া। পরিহিত পোশাকটিও সাবান-পানি দিয়ে ভিজিয়ে ধুয়ে ফেলতে হবে।

৫. দ্রব্য জীবাণুমুক্ত করা

বাইরে থেকে যে পণ্য কিনে আনা হবে সেগুলো অবশ্যই জীবাণুমুক্ত করে তারপর সংরক্ষণ করতে হবে। জীবাণুমুক্ত করার ক্ষেত্রে শাকসবজি ও ফলমূল ভিনেগার মিশ্রিত বা লবণ পানিতে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

আর বাজারের ব্যাগ বা অন্য প্যাকেট সাবান পানি বা ডেটল পানি নিয়ে স্প্রে করে সেটি মুছে ফেলতে হবে। ওষুধের স্লিপ বা প্যাকেটগুলোও সাবান পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছে নিতে হবে।

৬. গরম পানির ভাপ নেওয়া

বাইরে থেকে ঘরে ঢুকে গরম পানির ভাপ নেওয়া। কুসুম গরম পানিতে একটু লবণ দিয়ে ভালোভাবে গারগেল করতে হবে।

বরগুনার আলো