• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

‘করোনায় মৃত্যু’ নিয়ে গুজব ছড়াচ্ছে বিশেষ মহল

বরগুনার আলো

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে কেন্দ্র করে অস্থিরতা সৃষ্টির জন্য পরিকল্পিতভাবে গুজব ছড়ানোর অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গত কয়েকদিন ধরে এ নিয়ে বেশ কিছু অডিও এবং ভিডিওর মাধ্যমে গুজব ছড়ানো হয়েছে, যার কোনো ভিত্তি পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে গুজব সৃষ্টির অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইনে পাঠানোসহ নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। এরমধ্যে ছড়ানো হচ্ছে নানা গুজবও।

বৃহস্পতিবার, অজ্ঞাত ব্যক্তির অডিও ছড়িয়ে পড়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে। করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অনেকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয় অডিওটিতে। অনুসন্ধানে যার কোনো তথ্য প্রমাণ পায়নি জেলার স্বাস্থ্য বিভাগ।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, মানুষের মধ্যে একটা অযথা আতঙ্ক সৃষ্টি করার জন্য, দেশকে অস্থিতিশীল করার জন্য একটা বিশেষ মহল এসব অপপ্রচার চালাচ্ছে।

এটাই শুরু বা শেষ গুজব নয়। করোনা ভাইরাস নিয়ে গত এক সপ্তাহ নানা ধরনের গুজব ঘুরে বেড়াচ্ছে। গুজব সৃষ্টির অভিযোগে পটিয়ায় এক প্রকৌশলী এবং নগরীতে আটক করা হয়েছে এক ব্যবসায়ীকে। গুজব সৃষ্টিকারীদের আটকে মাঠে নেমেছে পুলিশের সাইবার ক্রাইম টিম। 

৩৫ সেকেন্ডের সেই গুজব সৃষ্টিকারীও নজরদারির মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন সিএমপি কমিশনার মোহাম্মদ মাহবুবর রহমান।

তিনি বলেন, আমরা সজাগ আছি। ইতোমধ্যে রটনাকারীদের মধ্যে একজনকে ধরা হয়েছে, আরেকজনকে চিহ্নিত করতে পেরেছি।

সমাজ বিজ্ঞানীদের মতে, করোনা ভাইরাসকে কেন্দ্র করে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই পরিকল্পিতভাবে এ গুজব ছড়ানোর চেষ্টা হচ্ছে।

সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আমাদের এখানে এমন সব বাজে নষ্ট-ভ্রষ্ট চরিত্রের লোক আছেন, তারা এসব বিষয়গুলোকে সুযোগ হিসেবে কাজে লাগাতে চান।

এ অবস্থায় গুজবে যাতে আতঙ্কিত না হয় সে জন্য নগরীর ১৬টি থানা এলাকায় চালানো হচ্ছে পুলিশের মাইকিং। 

বরগুনার আলো