• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কাশ্মীর: ব্রিটিশ এশিয়ানদের কাছে কতটা গুরুত্বপূর্ণ?

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  

 


বৃহস্পতিবারে লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে ভারত সরকার বিরোধী বিপুল সংখ্যক মানুষের জড়ো হওয়ার কারণে ওই এলাকা স্থবির হয়ে পড়েছিল।

সেখানে একজন নারীর চোখে দেখা যাচ্ছিল অশ্রু আর তার মুখে শ্লোগান ছিলো 'আমরা কী চাই ? .. ফ্রিডম বা মুক্তি "।

পুলিশকে হিমশিম খেতে হয়েছে বিক্ষোভকারীদের ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আগতদের থেকে আলাদা রাখতে গিয়েও। কিন্তু বিক্ষোভকারীরা কাশ্মীরের ছবি তুলে ধরেছেন ও বাহুতে কালো কাপড় বেঁধেছেন। বিক্ষোভ হয়েছে লন্ডনের কেন্দ্রে ট্রাফালগার স্কোয়ারেও।
প্রতিবাদের কারণ ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসের ভাষণে বলেছিলেন কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের কারণে ওই অঞ্চলের হৃতগৌরব পুনরুদ্ধার হবে। কিন্তু প্রশ্ন হলো ব্রিটেনের দক্ষিণ এশীয়দের কাছে কাশ্মীর আসলে কতটা গুরুত্বপূর্ণ ইস্যু?

রিজ আলী তিন ঘণ্টা ভ্রমণ করে পিটারবার্গ থেকে এসেছিলেন এ কর্মসূচিতে অংশ নিতে। তার দাদা দাদির জন্মভূমি কাশ্মীরে। এখন ভারত সরকার যা বলছে সেটিকে এককথায় ''ন্যক্কারজনক'' বলে অভিহিত করেন তিনি।

"হিটলার যা করেছিল তারই একটি ভার্সন এটি," বলেন তিনি।

যদিও কাশ্মীরের এ উত্তেজনা তার দৈনন্দিন সামাজিক জীবনে বা ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এশিয়ানদের সাথে সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলছে না।

তিনি বলেন, "আমরা মুসলিম এবং আমাদের ধর্ম শান্তির শিক্ষাই দেয়"।

লিডস থেকে এসেছিলেন রাজাক রাজ। তার বাবা মা ইংল্যান্ডে এসেছিলেন পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে।

তিনি বলেন সেখানকার রাজনৈতিক সংকট তার দৈনন্দিন জীবনকে বিভক্ত করছে না, কিন্তু তিনি কোনো ভারতীয় পণ্য না কেনার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ।

"আমরা সবাই এশিয়ান। আমাদের হেরিটেজ এশিয়ান। ভারতীয়রা অন্যদের মতোই আমার কাছে ভালো। কিন্তু এটা ভারতের জনগণ নয়, ভারতের সরকার"।

উদ্বেগের আরও বিষয় আছে
এসব প্রতিবাদের বাইরেও চ্যারিটি সেক্টরে কাজ করেন এমন দক্ষিণ এশীয়রা বলছেন ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বন্দ্বের জের ধরে ব্রিটেনে তরুণ প্রজন্মের মধ্যে বিভক্তি বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

নিলাম হিরা ভারতীয় বংশোদ্ভূত শিখ। তিনি একটি চ্যারিটি সংস্থার প্রতিষ্ঠাতা যারা প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করেন বিশেষ করে দক্ষিণ এশীয় নারীদের মধ্যে।

"এসব স্বাস্থ্য বা চিকিৎসার বিষয়ে তো বৈষম্য নেই। তাহলে আমাদের মধ্যে বৈষম্য থাকবে কেন?"

তিনি বলেন পাকিস্তান ও ভারতের মধ্যকার উত্তেজনা তাদের সভায় বা অনলাইন আলোচনায় আসে না।

সত্যিকার অংশগ্রহণমূলক
হিরার মতো খাকান কোরেশী বার্মিংহামের সমকামী অধিকার কর্মী। তিনি বলেন তাদের মূল লক্ষ্য সব বিশ্বাস ও জাতীয়তার মানুষকে এক রাখা।

"সবাই চেষ্টা করে একে অন্যের সাথে মিলেমিশে থাকতে। এটাই যোগসূত্র তৈরি করে ও বন্ধনকে দৃঢ় করে। কারও সাথে আমি মিশলে নিশ্চয়ই তার বিশ্বাস বা ধর্ম নয়, বরং তার ব্যক্তিত্বকেই আমি বিবেচনা করি"।

যদিও তরুণদের ক্ষেত্রে এটা সবসময় কাজ করে না বলেও মনে করেন তিনি।

"আমি বুঝতে পারি তরুণ প্রজন্ম পরিচয়টার খোঁজ করে এবং কিছু ক্ষেত্রে আলাদা হয়ে থাকতে পছন্দ করে, যদিও সব ক্ষেত্রে নয়"।

আরও বিভক্তি
প্রজ্ঞা প্যাটেল একটি সেক্যুলার সংগঠনের প্রতিষ্ঠাতা যারা লিঙ্গ ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে কাজ করে।

তার মতে, "মানুষ বিভক্ত হয়ে পড়ছে। দক্ষিণ এশীয়দের মধ্যে সংহতি রাখা কঠিন হয়ে যাচ্ছে। এর কারণ হলো পরিচয়ের ক্ষেত্রে ধর্মকে বেশি রাজনীতিকরণ করা হচ্ছে"।

তিনি বলেন তরুণরা একে অন্যের বিরোধী ভাবতে শুরু করছে, কারণ তাদের দেশভাগের স্মৃতি নেই, যেখানে প্রায় দশ লাখ মানুষ নিহত হয়েছিলো এবং জন্ম হয়েছিলো ভারত ও পাকিস্তানের। সূত্র: বিবিসি বাংলা

বরগুনার আলো