• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কাশ্মীরে তুষারধসে ভারতীয় সেনাসহ নিহত ৬

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

ভারত শাসিত কাশ্মীরের সিয়াচেন হিমবাহে তুষারধসে চার সেনা সদস্য সহ ছয়জন নিহত হয়েছেন। 

সোমবার দেশটির এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, হিমালয় পর্বতমালার প্রায় ১৯ হাজার ফুট উচ্চতায় টহল দেয়ার সময় আট ব্যক্তি তুষারধসের কবলে পড়ে। পরে তাদের উদ্ধার করে সামরিক হাসপাতালে নেয়া হলে ছয় জন মারা যায়।

পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র বলে পরিচিত সিয়াচেন হিমবাহ। হিমালয়ের কারাকোরাম পর্বতমালার ২০ হাজার ফুট উঁচুতে এর অবস্থান। আলোচনা চালিয়েও এই অঞ্চলে সেনা মোতায়েন না করার বিষয়ে সম্মত হতে পারেনি ভারত ও পাকিস্তান। ১৯৮৪ সালে এই হিমবাহের নিয়ন্ত্রণ নেয় ভারত। তারপর থেকে যুদ্ধের চেয়ে বেশি সেনা সেখানকার আবহাওয়ার কারণে মারা গেছে। শীতের সময়ে সিয়াচেন হিমবাহ এলাকার তাপমাত্রা মাঝে মাঝে শুন্যের ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিচে নেমে যায়। এই সময়ে সেখানে নিয়মিত ভূমি ও তুষারধসের ঘটনা ঘটে। 

এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সেখানকার একটি সামরিক চৌকিতে তুষারধসে দশ ভারতীয় সেনা নিহত হয়।

বরগুনার আলো