• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

কুশিয়ারার পানি নিয়ে ভারতের সঙ্গে চুক্তি করতে চায় বাংলাদেশ

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

কুশিয়ারা নদী থেকে ১৫৩ কিউসেক পানি উত্তোলনের জন্য ভারতের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) করতে চায় বাংলাদেশ। এছাড়া কুশিয়ারা নদীর পানি রহিমপুর খাল দিয়ে কৃষিকাজে ব্যবহারের জন্য ভারতের যে আপত্তি সেটিও নিষ্পত্তি করতে চায়। আগামী মাসে দুই দেশের পানি সচিব পর্যায়ের বৈঠকে বিষয়টি বিস্তারিত আলোচনা হবে বলে জানা গছে পানি সম্পদ ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ৬ ডিসেম্বর যৌথ নদী কমিশনের ওয়ার্কিং গ্রুপের সভায় কুশিয়ারা নদী থেকে পানি উত্তোলন এবং রহিমপুর খাল ব্যবহারের বিষয়টি তোলা হয়েছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে তারা দ্রুত এ বিষয়ে আসাম রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে তাদের অবস্থান জানাবে।

তিনি বলেন, ‘এ বিষয়টি আমরা অত্যন্ত গুরুত্ব দিচ্ছি। কারণ এর ফলে বাংলাদেশের ৫,০০০ হেক্টর জমি সেচের আওতায় আসবে।’

পানি সম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশ যে পরিমাণ পানি উত্তোলন করতে চাইছে সেটি শুকনো মৌসুমে কুশিয়ারা নদীর মোট প্রবাহের ১০ শতাংশেরও কম। ফলে এই পানি উত্তোলনে নদীর কোনও ক্ষতি হবে না। ভারত ইতোমধ্যে ১০০ কিউসেকের বেশি পানি কুশিয়ারা থেকে উত্তোলন করছে বলে তিনি জানান।

ওই কর্মকর্তা বলেন, ‘এ মুহূর্তে কুশিয়ারা নদীর পানি বণ্টন নিয়ে কোনও আলোচনা হচ্ছে না। যতক্ষণ পর্যন্ত না আলোচনা হয়ে একটি ঐক্যমতে পৌঁছানো যাচ্ছে ততক্ষণ পর্যন্ত একটি অন্তবর্তীকালীন ব্যবস্থার জন্য সমঝোতা স্মারকের প্রস্তাব করেছে বাংলাদেশ।’

রহিমপুর খাল প্রসঙ্গে তিনি বলেন, এই খালটি প্রায় ৫০ মিটার বর্ধিত খনন করে কুশিয়ারার পানি দিয়ে ৫,০০০ হেক্টর জমি সেচের আওতায় আনার পরিকল্পনা আছে সরকারের। কিন্তু এটি করতে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স বাধা দিচ্ছে।

তিনি বলেন, বিএসএফ জানিয়েছে রহিমপুর খালটি সীমান্তের ১৫০ গজের মধ্যে এবং এক্ষেত্রে উপর মহলের অনুমতি ছাড়া এখানে খাল খনন করা যাবে না।

ওই কর্মকর্তা বলেন, ‘যে পরিমাণ পানি উত্তোলন করার বিষয়টি আলোচনা হচ্ছে সেটি নদীর জন্য ক্ষতিকারক নয়। এটি নিয়ে তেমন মতবিরোধ নেই। কিন্তু রহিমপুর খালটির ঝামেলা দ্রুত নিষ্পত্তি করা গেলে বাংলাদেশের জন্য ভালো হবে। আশা করছি ২৬ মার্চ বাংলাদেশ ও ভারতের শীর্ষ সম্মেলনের আগে বিষয়টি নিষ্পত্তি হবে।’

 

বরগুনার আলো