• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় কারা থাকবে সিদ্ধান্ত নেবে ইউজিসি

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

বিশ্ববিদ্যালয় পর্যায়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) কারা অংশ নেবে বা নেবে না তা নিয়ে সিদ্ধান্ত জানাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এমনটাই জানিয়েছেন শিক্ষা সচিব মাহবুব হোসেন। এবার সবাই না এলেও পরেরবার আসবে বলেও আশাবাদ শিক্ষা সচিবের। 


সোমবার (২৪ ফেব্রুয়ারি) ইউজিসির সহযোগিতায় ঢাকার ব্রিটিশ কাউন্সিল বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা সচিব মাহবুব হোসেন। 

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মাহবুব হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তিপরীক্ষায় অংশ নেবে না; সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহবুব বলেন, কেন্দ্রীয় ভর্তিপরীক্ষায় কারা অংশ নেবে বা নেবে না, না নিলে কী হবে এসব বিষয়ে সিদ্ধান্ত নেবে ইউজিসি। গত বছর সবগুলো কৃষি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছিল। এবার কেউ কেউ না নিলেও অনেকেই তো নেবে। যারা নেবে না, তারা পরেরবার নেবে। 

‘তবে এ বিষয়ে এখনই কিছু চূড়ান্ত হয়নি। আমি শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলবো। বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আলোচনা হবে। তাদের কীভাবে ‘কনভিন্স’ করা যায় সেটি বিবেচনা করে দেখা হবে।’ 

এর আগে শিক্ষা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই শিক্ষা নিয়ে নতুন করে কাজ করছি। সরকারের এই মেয়দে শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এর জন্য যা যা করা দরকার সরকার করছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা পর্যায়ে। এর মধ্যে ‘হেকেপ’ প্রকল্প অন্যতম। 
আমরা গবেষণা খাতে বিনিয়োগ করছি। কারণ গবেষণা ছাড়া নতুন জ্ঞান অর্জন সম্ভব না। আর নতুন জ্ঞান ছাড়া আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যেতে পারবো না। 

এর আগে সম্মেলনের উদ্বোধনী সেশনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন বলেন, ৪৪ মিলিয়ন শিশুর জন্য প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করেছে এই সরকার। এই সাফল্য সামনে এগিয়ে নেওয়ার ও বিশ্ববাজারে প্রতিযোগিতা করার উৎকৃষ্ট উপায় হচ্ছে উচ্চশিক্ষার উপর বিশেষ জোর দেওয়া। 

ঢাকার ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইমিশনার কানবার হোসেন বোর বলেন, শিক্ষকরা হলেন ফ্রেন্ড অব লার্নিং বা শিক্ষাবন্ধু। শিক্ষকেরা শিক্ষার পৃষ্ঠপোষকতা করেন। যুক্তরাজ্য বিশ্বে শিক্ষাক্ষেত্র হিসেবে আকর্ষণীয়। সেখানে পড়তে যাওয়া বাংলাদেশ ও যুক্তরাজ্য উভয়ের জন্য ‘উইন উইন সিচুয়েশন’। এটাকে আরও ফলপ্রসূ করতে শিক্ষকদের সঙ্গে আমাদের একত্রে কাজ করতে হবে। 

শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক এ সম্মেলনে অংশ নেন। এতে সভাপতিত্ব করেন ঢাকায় ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিশশা। 

বরগুনার আলো