• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ক্রমাগত নমুনা পরীক্ষার সক্ষমতা বাড়ছে : স্বাস্থ্য অধিদফতর

বরগুনার আলো

প্রকাশিত: ২ জুলাই ২০২০  

করোনা শনাক্তে বেসরকারি পর্যায়ে আরও একটি পরীক্ষাগার যুক্ত হয়েছে। ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে পরীক্ষাগারটি স্থাপন করা হয়েছে। এ নিয়ে করোনা পরীক্ষায় মোট পিসিআর পরীক্ষাগারের সংখ্যা দাঁড়াল ৭০টিতে।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর তথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরীক্ষা করার সক্ষমতা বৃদ্ধি পেয়েছে প্রত্যেক মাসে। মার্চ মাসে করোনার নমুনা পরীক্ষা হয়েছিল তিন হাজার ৬৫টি, এপ্রিলে ৬২ হাজার ৮২৬টি, মে’তে দুই লাখ ৪৩ হাজার ৩৯টি এবং জুনে চার লাখ ৫৭ হাজার ৫৩০টি। জুন পর্যন্ত সব মিলে সাত লাখ ৬৬ হাজার ৪৬০টি নমুনা পরীক্ষা হয়েছে। ১ ও ২ জুলাইসহ এ পর্যন্ত আট লাখ দুই হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে ক্রমান্বয়ে আমরা নমুনা পরীক্ষার সক্ষমতা বাড়িয়ে চলছি।’

নাসিমা সুলতানা আরও জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ হাজার ৯৪৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৮ হাজার ৩৬২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো আট লাখ দুই হাজার ৬৫৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও চার হাজার ১৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে মোট মারা গেছেন এক হাজার ৯২৬ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও চার হাজার ৩৩২ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৬৬ হাজার ৪৪২ জনে।

বরগুনার আলো