• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

খালেদাকে ‘জ্ঞানী’ মানেন নেতারা, বিশ্লেষকরা বলছেন চাটুকারিতা

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

পাছে লোকে খালেদা জিয়ার শিক্ষা ও রাজনৈতিক যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেও দলের নেতাদের কাছে খালেদাই সর্বজ্ঞানী তথা সমজান্তা। সেই চিন্তা থেকেই তারা দেশের যে কোন পরিস্থিতিতে কারান্তরীণ খালেদার মুক্তি চেয়ে বারবার সর্বদলীয় বৈঠকের আহ্বান জানান। যদিও বিষয়টিকে স্রেফ চাটুকারিতা এবং পদলেহন বলে মন্তব্য করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, খালেদা জিয়া মেট্রিক ফেল একজন অর্ধ-শিক্ষিত নারী। তাই তাকে নিয়ে এমন ভাবনাটা হাস্যকর বৈ অন্যকিছু নয়।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি নেতারা বেগম খালেদা জিয়াকে বিজ্ঞ এবং সকল বিষয়ে জ্ঞানী প্রকাশ করার যে অপচেষ্টা করেন, সেটি স্রেফ রাজনৈতিক চাটুকারিতা। কারণ তার শিক্ষাগত যোগ্যতা ও ব্যর্থতা সম্পর্কে সবাই অবহিত। তবুও তারেক রহমানের সুদৃষ্টি পাওয়ার আশায় দলীয় নেতারা খালেদার ‘মেকি প্রশংসা’ করেন।

সেক্ষেত্রে খালেদা জিয়ার মত একজন অর্ধশিক্ষিত নেত্রীর ‘ভুয়া প্রশংসা’পদলেহন, কেবল সুবিধা আদায়ের রাজনীতির অংশ বলেই মনে করছেন বিশ্লেষকরা। একইসঙ্গে তাকে যারা সর্ববিষয়ে অভিজ্ঞ মনে করেন তারা বেকার স্বর্গে বাস করেন। কারণ বেগম জিয়ার অজ্ঞতা-বাস্তবমুখী শিক্ষার অভাবে বাংলাদেশে দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাস বিস্তার লাভ করে। বেগম জিয়ার প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক সঠিক শিক্ষার অভাবে তার সন্তান তারেক রহমান ও কোকো নানা অপরাধ-অপকর্ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন। তাই দেশের যেকোন পরিস্থিতিতে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসনের মতামত ও পরামর্শ নেয়ার জন্য বিএনপি নেতারা যেসব দাবি করেন, তা কেবল উদ্দেশ্যপ্রণোদিত বলেই প্রতীয়মান হচ্ছে।

খালেদা জিয়াকে ‘সর্ববিষয়ে জ্ঞানী’ প্রমাণ করতে গিয়ে বিএনপি নেতারা প্রায়শই হাস্যরসের সৃষ্টি করেন, এমনটাই মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক। তিনি বলেন, অতিউৎসাহী হওয়ার কারণে বিএনপি নেতারা তাদের অষ্টম শ্রেণী পাশ নেত্রীকে দেশবাসীর কাছে বিতর্কিত করছেন। বেগম জিয়া যে রাজনৈতিকভাবে অজ্ঞ, সেটি তার বিগত শাসনামলগুলোতেই দেশবাসী বুঝতে পেরেছে। স্বতন্ত্রভাবে বিএনপি নেত্রী কোনদিন কোন রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারতেন না, অন্যের ধার করা বুদ্ধিতেই চলতেন। যার কারণে আজ তার এই পরিণতি। আমি মনে করি, বেগম জিয়াকে যারা সর্ববিষয়ে অভিজ্ঞ মনে করেন তারা স্রেফ ‘রাজনৈতিক টাউট ও চাটুকার’ বৈ অন্যকিছু নন।

বরগুনার আলো