• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গণপরিবহন ব্যবস্থাকে পুনর্বিন্যাস করে সাজাতে চাই: তাপস

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

ঢাকাবাসীর চলাচলের সুবিধার জন্য গণপরিবহন ব্যবস্থাকে পুনর্বিন্যাস করে ঢেলে সাজাতে চান বলে আশাবাদ ব্যক্ত করেছেন আওয়ামী লীগ মনোনীত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের মেয়র পদপ্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বিকেলে লালবাগ থানার সাগুন কমিউনিটি সেন্টারে ‘প্লাস্টিক শিল্পের সমস্যা ও সমাধান শীর্ষক আলোচনা সভায় তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। 

ঢাকা সিটির উন্নয়নে পাঁচ দফা পরিকল্পনার কথা উল্লেখ করে ব্যারিস্টার তাপস বলেন, দৈনন্দিন কাজে একস্থান থেকে আরেক স্থানে যেতে আমাদের নাভিশ্বাস উঠে যায়। ঢাকায় নিরাপদ সড়ক ব্যবস্থা নেই বললেই চলে। কর্মজীবী নারীদের জন্য চলাচল করাটা অনেক কষ্টের। আমাদের কোন সড়ককে কী কাজে ব্যবহার করবো সেটার একটা মহাপরিকল্পনা করা প্রয়োজন।

তিনি আরও বলেন, পৃথিবীর কোন দেশেই একই রাস্তায় সব ধরনের যানবাহন চলাচল করে না। কোন সড়কে দ্রুতগতির যানবাহন চলাচল করবে। কিছু সড়কে ধীরগতির যানবাহন চলবে। কিছু সড়ক থাকবে যেখানে আমরা প্রাণের আনন্দে হেঁটে বেড়াবো। কিছু সড়কে আমাদের ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি টগবগিয়ে চলবে। এসব বিষয় বিবেচনা করে ঢাকা যানবাহন ব্যবস্থাকে সম্পূর্ণরূপে পুনর্বিন্যাস করতে চাই।

ব্যারিস্টার তাপস বলেন, আমাদের ঐতিহ্যবাহী ঢাকার উন্নয়নের বিষয়ে এর আগে কেউ চিন্তা করেননি। আমি সেই চিন্তা এবং মহাপরিকল্পনা গ্রহণ করেছি। বিগত সময়ে ঢাকায় গাছপালা এবং সবুজে ভরা ছিলো, বায়ুদূষণ ছিলো না। আমাদের প্রাণের ঐতিহ্যবাহী ঢাকা ঐতিহ্য হারাতে বসেছে। তাই আমাদের প্রথম কাজ হবে ঐতিহ্যের ঢাকাকে স্বকীয়তা বজায় রেখে তার অপরূপ সৌন্দর্য শুধু ঢাকাবাসী বা দেশবাসীর কাছে নয় সমগ্র বিশ্ববাসীর কাছে তুলে ধরা।

তিনি আরও বলেন, প্রতিটি ওয়ার্ডে আধুনিক এবং শীতাতপ নিয়ন্ত্রিত কমিউনিটি সেন্টার তৈরি করা হবে। যেন এলাকাবাসী বিভিন্ন অনুষ্ঠান স্বল্পমূল্যে আয়োজন করতে পারে। এভাবেই আমরা আমাদের ঢাকাকে সুন্দর ঢাকা হিসেবে গড়ে তুলতে চাই।

মাদক নির্মূল প্রসঙ্গ উল্লেখ করে ব্যারিস্টার তাপস বলেন, আমাদের বিভিন্ন যে সামাজিক ব্যাধিগুলো রয়েছে, যেমন মাদক যেভাবে ছড়িয়ে পড়ছে, এটা কোনদিনই প্রশাসন দিয়ে নিরসন করা সম্ভব না। এলাকার খ্যাতনামা ও মুরুব্বি ব্যক্তিদের নিয়ে পঞ্চায়েত ব্যবস্থার মাধ্যমে এসব সামাজিক ব্যাধির এলাকাভিত্তিক সমাধানের চেষ্টা করবো।

ঢাকাবাসীর নাগরিক সেবা দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, মশক নিধন প্রজননের আগে করতে হবে। সিটি কর্পোরেশনের দিনের কাজগুলো দিনেই সম্পূর্ণ করতে হবে। আমরা এখন ডিজিটাল যুগে চলে এসেছি। ডিজিটাল যুগে ২৪ ঘণ্টা সেবাদান করা কোন সমস্যা নয়। অগ্নিনির্বাপনের জন্য ঢাকার রাস্তায় পাইপলাইনের মাধ্যমে পানির ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, আমি নির্বাচিত হলে একটি দিন নির্ধারণ করে দেবো, যেদিন ঢাকাবাসী তার কথা মেয়রের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে বলতে পারবেন। মেয়র ঢাকাবাসীর প্রত্যক্ষ ভোটে নির্বাচিত, তাই ঢাকাবাসীর অধিকার রয়েছে তার মেয়রের সঙ্গে সাক্ষাৎ করার। মন্ত্রী, সংসদ সদস্যদের (এমপি) জন্য নয় ঢাকাবাসীর জন্য নগর ভবনের দরজা ২৪ ঘণ্টাই খোলা থাকবে।

পুরান ঢাকার ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা নির্বাচিত হলে সবার সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলেও তিনি উল্লেখ করেন।    

প্লাস্টিক অ্যান্ড রাবার ফাউন্ডেশনের সভাপতি জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবুল হাসনাত, আওয়ামী লীগের কার্যকরী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনসহ কেন্দ্রীয় এবং স্থানীয় আওয়ামী লীগ নেতারা। এছাড়া আরও উপস্থিত ছিলেন পুরান ঢাকার বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিরা 

বরগুনার আলো