• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

গার্মেন্টকর্মীর আড়ালে ওরা ছিনতাইকারী

বরগুনার আলো

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

গার্মেন্টকর্মীর আড়ালে ছিনতাই করতো ওরা। এই চক্রের সদস্য হৃদয়কে চাকরিচ্যুত করায় আদাবরের ‘সাইনেস্ট গার্মেন্টসের’ সুপারভাইজার নাজমুল হককে পরিকল্পিতভাবে কুপিয়ে হত্যা করেছে তারা।

এই হত্যার সঙ্গে জড়িত দুই জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের মোহাম্মদপুরের জোনাল টিম। গ্রেফতার দুজন হলো- মাসুদ হাসান (২২) ও মো. সাগর (১৮)। গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ভিকটিম নাজমুলের ব্যবহৃত বাইসাইকেলটি উদ্ধার করা হয়। হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে সোমবার (৮ ফেব্রুয়ারি) আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে এই দুই আসামি।

আসামিদের গ্রেফতার অভিযানে নেতৃত্ব দেওয়া গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আনিচ উদ্দীন বলেন, ‘হত্যাকাণ্ডের পর চক্রটি গা-ঢাকা দিয়েছিল। আমরা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের শনাক্ত করে ৭ ফেব্রুয়ারি রাজধানীর আশপাশের এলাকা থেকে তাদের দুজনকে গ্রেফতার করেছি। এই দুই জন আদালতে হত্যার কথা স্বীকার করেছে। হত্যায় অংশ নেওয়া অপর আসামিদেরও দ্রুত গ্রেফতার করা হবে।’

পুলিশ জানায়, আদাবর থানা এলাকার ঢাকা উদ্যানের সাইনেস্ট গার্মেন্টসে কাজ করতো মাসুদ হাসান, হৃদয় ও আরজু। এই গার্মেন্টসের সুপারভাইজার ছিলেন নাজমুল হক। হৃদয় গার্মেন্টসের ভেতরে ছোট্ট চাইনিজ কুড়াল নিয়ে প্রবেশ করতো। বিষয়টি নাজমুলের নজরে আসে। এ কারণে হৃদয়কে ভয় পেতেন নাজমুল। তাকে কাজ করতে বলারও সাহস পেতেন না তিনি। নাজমুল বিষয়টি কারখানার জিএমকে জানান। এরপর জিএমের নির্দেশে হৃদয়কে চাকরিচ্যুত করা হয়। এতে নাজমুলের ওপরে চরম ক্ষিপ্ত হয় হৃদয়। কয়েকজন মিলে নাজমুলকে শিক্ষা দেওয়ার ষড়যন্ত্র করে সে।

এদিকে পোশাক শ্রমিক মাসুদের সঙ্গে একই কারখানার এক নারীর সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্ক গড়ে ওঠে। এই ঘটনা জানতে পারেন সুপারভাইজার নাজমুল হক। তিনি বিষয়টি মাসুদের স্ত্রীকে জানান। এই তথ্য জানতে পেরে মাসুদের স্ত্রী আত্মহত্যার চেষ্টা করেন। ফলে মাসুদ সুপারভাইজার নাজমুলের ওপর ক্ষিপ্ত হয়। এরপর হৃদয় ও মাসুদ মিলে পরিকল্পনা করে যে, তারা নাজমুলকে মারধর করবে।

পুলিশের দেওয়া তথ্যমতে, হৃদয় ও মাসুদ পরিকল্পনা করে যে, ৩০ জানুয়ারি রাতে গার্মেন্টস ছুটি পর নাজমুলের ওপরে হামলা করা হবে। তাদের সঙ্গে যোগ দেয় হৃদয়ের ভাগিনা সাগর ও তাদের বন্ধু সাব্বির। পরিকল্পনা অনুযায়ী, ওই দিন রাত ৯টার দিকে গার্মেন্টস ছুটি হওয়ার আগেই নাজমুলের বাই-সাইকেলের হাওয়া ছেড়ে দেয় চক্রটি। এরপর গার্মেন্টস থেকে বের হয়ে একশ’ গজ দূরে যাওয়ার পরই নাজমুলের ওপর হামলা চালায় মাসুদ ও হৃদয়সহ ৪/৫ জন। একের পর এক ছুরিকাঘাতের পর নাজমুলের সাইকেল ও মোবাইল ফোন নিয়ে পালিয়ে যায় তারা। পথচারীরা নাজমুলকে উদ্ধার করে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এই ঘটনায় আদাবর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। মামলাটি তদন্তের দায়িত্ব পান ডিবি তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনাল টিম। তদন্তকালে অভিযুক্তদের অবস্থান নিশ্চিত হয়ে অভিযান চালিয়ে তাদের দুজনকে গ্রেফতার করা হয়।

জানা যায়, দুই শিশু সন্তানের বাবা নাজমুল। স্ত্রী-সন্তানদের নিয়ে রায়েরবাজার কবরস্থানের পাশে মিনা হাইজিং এলাকায় ভাড়া থাকতেন তিনি। তার গ্রামের বাড়ি নীলফামারীর খোলা কাঞ্চনপাড়ায়।

গোয়েন্দা পুলিশের দেওয়া তথ্যমতে, ঢাকা উদ্যানের বেড়িবাঁধ এলাকায় হৃদয়সহ কয়েকজনের একটি চক্র ছিনতাই কাজে জড়িত। খুব ভোরে এবং গার্মেন্টস ছুটির পর এই চক্রটি ছিনতাই করতো। তারা মূলত নামেমাত্র গার্মেন্টসে চাকরি করতো। এমনকি সুপারভাইজারদের ভয়ভীতি দেখিয়ে তারা গার্মেন্টসে ঠিক মতো ডিউটিও করতো না। সবসময় তাদের কাছে চাকু, চাইনিজ কুড়ালসহ বিভিন্ন দেশীয় অস্ত্র থাকতো। পোশাক কারখানার ভেতরেও এসব অস্ত্র নিয়ে প্রবেশ করতো।

পুলিশ জানায়, হত্যার সঙ্গে জড়িত একজনেরও অতীত রেকর্ড ভালো না। তারা ছিনতাই ও মাদকসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত ছিল। চক্রের দুজনকে গ্রেফতার করা হয়েছে, বাকিদেরও দ্রুত গ্রেফতার করা হবে। গ্রেফতার মাসুদের গ্রামের বাড়ি ময়মনসিংহে। সে থাকতো মোহাম্মদপুরের তুরাগ হাউজিংয়ে। অপর আসামি সাগরের বাড়ি কেরানীগঞ্জের আটিবাজার এলাকায়।

 

বরগুনার আলো