• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গুগল ১৮ মাসের বেশি তথ্য রাখবে না

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

গুগল আর নতুন ব্যবহারকারীদের প্রতিটি অনুসন্ধানের পুরো তথ্য সংরক্ষণ করবে না। গুগলের পক্ষ থেকে সম্প্রতি এ তথ্য জানানো হয়। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই গতকাল বুধবার ঘোষণা দেন, ওয়েব ও অ্যাপে নতুন ব্যবহারকারীর কার্যক্রমের সংরক্ষিত রেকর্ড ১৮ মাস পর স্বয়ংক্রিয়ভাবে মুছে দেবে। এর আগে এসব তথ্য ডিফল্ট আকারে সংরক্ষিত থাকত। গুগল কর্তৃপক্ষের যুক্তি ছিল, এসব রেকর্ড তাদের নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য ব্যক্তিগত সেবা উন্নত করার কাজে লাগবে।

গুগলের প্রতিদ্বন্দ্বী অ্যাপল সম্প্রতি প্রাইভেসির বিষয়টিকে অধিক গুরুত্ব দেওয়া শুরু করেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা জোরদার করতে গুগল তাদের প্রাইভেসি সুরক্ষার বিষয়গুলো সামনে আনার জোর প্রচেষ্টা চালাচ্ছে।

যেসব গুগল ব্যবহারকারী এখন লোকেশন হিস্টোরি বা অবস্থানগত নানা তথ্য গুগলে সংরক্ষিত রাখেন, সেগুলোর ক্ষেত্রেও ১৮ মাস পর্যন্ত সংরক্ষণের মেয়াদ থাকবে। এরপর তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

পিচাই বলেন, ‘আমরা যখন আমাদের কোনো পণ্যের নকশা করি, মূলত তিনটি বিষয়কে গুরুত্ব দিই। আপনার তথ্য সুরক্ষা, একে দায়িত্বশীলতার সঙ্গে রাখা এবং আপনার তথ্যের নিয়ন্ত্রণ আপনার হাতেই রাখা। তবে স্বয়ংক্রিয় তথ্য মুছে যাওয়ার এ বিষয়টি জিমেইল ও গুগল ফটোজের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এই সেবাগুলো ব৵ক্তিগত তথ্য সংরক্ষণ করার জন্যই তৈরি করা হয়েছে।’

গুগল গত বছর ‘অটো-ডিলিট’ অপশনটি প্রথম চালু করে। এতে প্রাইভেসি সচেতন ব্যবহারকারীদের জন্য স্মার্ট সেবা ব্যবহারের পরও ওয়েবে এক বছরের বেশি তথ্য জমা রাখার সুযোগ থাকে না। বিশ্বজুড়ে যে ১৫০ কোটি মানুষের গুগল অ্যাকাউন্ট আছে, তাদের জন্য সেটিংস পরিবর্তনটি নিজে থেকেই করতে হবে। গুগলের পক্ষ অনেককেই ‘প্রাইভেসি পরীক্ষা’–সংক্রান্ত মেইল পাঠানো হয়েছে এবং এখনো হচ্ছে। এতে ব্যবহারকারী তথ্য সংরক্ষণ করতে চান কি না, তা জানতে চাওয়া হয়।

প্রাইভেসির বিষয়টি নিয়ে অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতার ফলে চাপে রয়েছে গুগল। অ্যাপল এমন পথ বেছে নিয়েছে, যাতে তাদের ব্যবহারকারীর তথ্যের ওপর খুব কম নির্ভর করতে হয়। গত সোমবার অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে অ্যাপল নতুন একটি ফিচার নিয়ে এসেছে, যা মূলত বিল্ট ইন ট্রান্সলেট অ্যাপ, যা অফলাইনেও কাজ করবে। অ্যাপল তাদের নতুন সফটওয়্যারে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে প্রাইভেসিতে। অ্যাপল এখন ব্যবহারকারীদের একদম নিখুঁত অবস্থান জানানোর পরিবর্তে সম্ভাব্য অবস্থান ঠিক করে নেওয়ার সুযোগ দেবে। অ্যাপ স্টোরে ব্যবহারকারী অ্যাপ ডাউনলোডের আগে তাঁদের প্রাইভেসি তথ্যের সারাংশ দেখতে পাবেন। অ্যাপ ডেভেলপাররা নিজেদের প্রাইভেসি চর্চা–সম্পর্কিত প্রতিবেদন দেবে। অন্যদিকে, গুগলের অটো ডিলিট ফিচারের মাধ্যমে তথ্য সংরক্ষণ না করে রাখার প্রতিশ্রুতি জানাচ্ছে গুগল।

গুগলের কর্মকর্তা ডেভিড মনসিস বলছেন, ‘এ জিনিসটাই আমরা অনেক দিন ধরে করছি। আমরা জানি যে তথ্য আমাদের পণ্য ও সেবার জন্য উপকারী। দীর্ঘ সময় তথ্য রাখার আমাদের একমাত্র উদ্দেশ্য হলো—এগুলো যাতে বিভিন্ন কাজে লাগে।’

বরগুনার আলো