• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গুজবকে ‘সব বাজে কথা’ বললেন বঙ্গবন্ধু

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মে ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে ছড়ানো গুজবকে ‘সব বাজে কথা’ বলে আখ্যায়িত করেছেন তিনি। ‘দেশের জনগণের প্রতি আমার দায়িত্ব আছে’ উল্লেখ করে বঙ্গবন্ধু তাঁকে ঘিরে যেসব গুজব রটেছে, সেগুলো কায়েমী স্বার্থ ও আন্তর্জাতিক বিভিন্ন অভিযানের অংশ বলে অভিহিত করেন। তিনি বলেন, ‘জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য এসব গুজব রটানো হচ্ছে।’
বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ও গুজবকে ‘সব বাজে কথা’ বলে উল্লেখ করে ১৯৭২ সালের ২৮ মে বাসস এই খবর পরিবেশন করে। দেশে নানান ধরনের যেসব গুজব ছড়ানো হচ্ছে, সে সম্পর্কে অভিমত চাওয়া হলে বঙ্গবন্ধু এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমার দেশের জনগণের প্রতি আমার দায়িত্ব রয়েছে। এটা সবার বোঝা উচিত।’ বঙ্গবন্ধু শাসনতন্ত্র বিবেচনার জন্য মন্ত্রিসভার বৈঠক এবং দেশের জনসংখ্যার সমস্যা সমাধানের কাজে ব্যস্ত ছিলেন। সরকারের কতগুলো সিদ্ধান্ত স্বার্থবাদী মহলকে মারাত্মকভাবে আঘাত করেছে। অপরদিকে জনগণের কল্যাণে প্রতিশ্রুতবদ্ধ নতুন বাংলাদেশের অভ্যুদয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা নাখোশ হয়েছে বলে এধরনের ঘটনা ঘটছে বলেও প্রতিবেদনে দাবি করা হয়।


এদিন (২৮ মে) এক অনন্য ইতিহাস সৃষ্টি হয়েছিল। তাঁর সংগ্রহশালা থেকে হারিয়ে যাওয়া বই ফেরত পেয়ে বঙ্গবন্ধু আবেগে হারুন-অর-রশীদ নামে এক যুবককে বুকে টেনে নেন। ২৯ মে’র পত্রিকায় এই আবেগঘন মুহূর্তের ছবি প্রকাশিত হয়। ১৯৭১ সালের মার্চের পর বঙ্গবন্ধুর অনেক মূল্যবান বই হারিয়ে যায়। তাঁর বাড়িতে লুটপাটের খবর পাওয়া যায়। বঙ্গবন্ধু প্রাণে রক্ষা পেয়ে ফিরে আসলে তাকে বইগুলো তিনি ফেরত দেবেন— এই আশাতে সেগুলো কিনে রাখেন হারুন অর রশীদ। তার সেই আশার শেষ দিন ছিল ২৮ মে। এদিন বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করে তাঁর বইগুলো ফেরত দেন তিনি। এসময় এক আবেগঘন মুহূর্তের সৃষ্টি হয়।
‘সামাজিক শত্রু দমন পক্ষ’
‘সামাজিক শত্রু দমন পক্ষ’ সফল করতে ডাকসুর বিদায়ী সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস মাখন একটি বিবৃতি দেন। সব দেশপ্রেমিক ছাত্রের প্রতি আহ্বান জানিয়ে তিনি বিবৃতিতে বলেন, ‘সামাজিক শত্রু দমনের সিদ্ধান্তকে মুজিববাদের ভিত্তিতে সুখী সমৃদ্ধশালী সোনার বাংলা গঠনে মানুষের একটি যুগান্তকারী সিদ্ধান্ত।’ এর আগে ২৭ মে এক ঘোষণায় বাংলাদেশ ছাত্রলীগ (নূরে আলম ও মাখনের নেতৃত্বাধীন) দেশে সমাজবিরোধীদের দমন করার জন্য ১৯৭২ সালের ৮ জুন থেকে ‘সামাজিক শত্রু দমন পক্ষ’ পালন করার কথা জানায়। সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগ সমাজবিরোধীদের বিরুদ্ধে তাদের কর্মসূচি সফল করার জন্য আওয়ামী লীগ, কৃষক লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনী, লাল বাহিনী, ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ সব দেশপ্রেমিক শক্তির সহযোগিতা আহ্বান করেছে।


রাষ্ট্রায়ত্ত শিল্পে ধর্মঘট নিষিদ্ধ
২৮ মে রাতে প্রেসিডেন্টের জারি করা এক আদেশে ছয় মাসের জন্য জাতীয়করণ করা প্রতিষ্ঠানগুলোতে ধর্মঘট এবং শ্রমিকদের অযৌক্তিক তৎপরতা বেআইনি ঘোষণা করা হয়। আদেশে বলা হয়, আদেশ লঙ্ঘন করলে অভিযুক্তের বিরুদ্ধে পাঁচ বছর কারাদণ্ড অথবা ১০ হাজার টাকা জরিমানা, অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। শ্রমিকদের তৎপরতা নিষিদ্ধ করে সরকার জানিয়েছে যে, শিল্প প্রতিষ্ঠানগুলো চালু রাখার জন্য সরকার কার্যকর ব্যবস্থা নেবে। হুঁশিয়ারি দিয়ে বলা হয়, এসব শিল্প কারখানায় উৎপাদন বন্ধ করার যেকোনও ষড়যন্ত্র সরকার কঠোরভাবে মোকাবিলা করবে।

বরগুনার আলো