• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

চরের বুকে ‘জোছনা উৎসব’

বরগুনার আলো

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

শুভসন্ধ্যার ত্রিমোহনা থেকে ফিরে: ‘‘কোদালে মেঘের মউজ উঠেছে গগনের নীল গাঙে/ হাবুডুবু খায় তারা-বুদবুদ, জোছনা সোনায় রাঙে/ তৃতীয়া চাঁদের ‘সাম্পানে’ চড়ি’ চলিছে আকাশ-প্রিয়া/ আকাশ-দরিয়া উতলা হ’ল গো পুতলায় বুকে নিয়া/ তৃতীয়া চাঁদের বাকী ‘তের কলা’ আব্ছা কালোতে আঁকা/ নীলিমা-প্রিয়ার নীলা ‘গুল রুখ’ অবগুণ্ঠনে ঢাকা।’’

কবি কাজী নজরুল ইসলামের ‘চাঁদনী-রাতে’ কবিতাটিতে জোছনা উৎসবের কেমন যেন মিল রয়েছে। চাঁদনি রাতের এ উৎসবে না আসলে সেটি আসলে উপলব্ধি করা যাবে না। তাই তো ভ্রমণপিয়াসী চাঁদনি রাতে ছুটাছুটিতে যারা মুগ্ধ হন তাদের জন্যই জোছনা উৎসব। 

বরগুনায় দেশের সর্ববৃহৎ জোছনা উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর)। আগে ১৩ নভেম্বর উৎসবের দিন ঠিক থাকলেও ঘূর্ণিঝড় বুলবুলের কারণে তা পিছিয়ে ১২ ডিসেম্বর নির্ধারণ করে জেলা প্রশাসন। পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় বরগুনার নয়নাভিরাম সৌন্দর্যকে দেশ-বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতে এ উৎসবে থাকছে নানা আয়োজন। 

এ বছরও বরগুনার পায়রা, বিষখালী ও বলেশ্বর নদী যেখানে সাগরে মিশেছে, সেখানেই নবগঠিত তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের স্নিগ্ধ বেলাভূমি শুভসন্ধ্যার বিস্তীর্ণ বালুচরে পঞ্চম জোছনা উৎসব অনুষ্ঠিত হবে। ১২ ডিসেম্বরের ভরা পূর্ণিমায় এখানেই জলজোছনায় একাকার হবে জোছনাবিলাসী হাজারও মানুষ। রয়েছে নয়নাভিরাম স্নিগ্ধ বনভূমি আশারচর, লালদিয়ারচর, হরিণঘাটার বন, বলেশ্বর নদের বিহঙ্গদ্বীপ, টেংড়াগিরির বনভূমি এবং শুভসন্ধ্যার বিচ পয়েন্টসহ অনেক আকর্ষণীয় বনবনানী ও নদনদীর মোহনা। এসব বনাঞ্চলে রয়েছে হরিণ, বানর, শূকরসহ শত প্রজাতির প্রাণী বৈচিত্র্য। 

এছাড়া বরগুনা জেলা থেকে নৌপথে কুয়াকাটা সমুদ্র সৈকত ও বিশ্বঐতিহ্য সুন্দরবনের অভয়ারণ্যের দূরত্ব মাত্র পাঁচ থেকে সাত কিলোমিটার। এর মধ্যে রয়েছে অনেক আকর্ষণীয় বনবনানী ও নদ-নদীর মোহনা। দেখা যাবে সূর্যাস্ত, পাখির কলরব আরও কত কি! 

জোছনা উৎসবকে ঘিরে ইতোমধ্যেই শুভ সন্ধ্যা সৈকতে বাহারি পণ্যের পসরা সাজানোর প্রস্তুতি শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসনের আয়োজনে শুভ সন্ধ্যা বেশ কয়েকবার পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ। 

১২ ডিসেম্বর বিকেল থেকে গভীর রাত পর্যন্ত নদনদীর মোহনা ও শীতের হিম হাওয়ার কথা ভাবনায় রেখে এ উৎসবে ১০ বছরের কমবয়সী শিশুদের নিয়ে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। যেহেতু দীর্ঘসময় বালুচরে ঘোরাঘুরি করতে হবে, তাই বেলাভূমিতে নিজেদের মতো করে আড্ডা জমাতে হলে ভ্রমণের আগে প্রয়োজনীয় মাদুর, বিছানার চাদর, শীতের কাপড়, বিশুদ্ধ পানি, গামছা বা তোয়ালে, টিস্যু পেপার ও হালকা খাবার সঙ্গে আনতে পরামর্শ দিয়েছে আয়োজক কমিটি। যারা ডাক্তারি পরামর্শে নিয়মিত ওষুধ সেবন করেন তাদের অনুরোধ করা হয়েছে দরকারি সব ওষুধ সঙ্গে নেওয়ার জন্য।

আয়োজনক কমিটি জানায়, এবারের জোছনা উৎসবে বরগুনা থেকে চারটি দোতলা লঞ্চ সংযোজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুপুর দেড়টায় বরগুনা লঞ্চঘাট থেকে লঞ্চটি ছেড়ে যাবে। খাগদন নদী হয়ে বাইনচটকীর স্নিগ্ধ বনভূমির পাশ দিয়ে কুমীরমারা আর গোড়াপদ্মার নয়নাভিরাম বনবনানীর কোল ঘেষে বিকেল ৫টার দিকে লঞ্চ পৌঁছাবে শুভসন্ধ্যার চরে। এরপর সেই স্নিগ্ধ বালুচরে শেষ বিকেলের ঘোরাঘুরির পর রাতভর জোছনার গান, রাখাইন নৃত্য, বাউল সঙ্গীত, মোহনীয় বাঁশির সুর, জাদু প্রদর্শনী, পুঁথিপাঠ এবং কবিতা আবৃত্তির সঙ্গে সঙ্গে জলজোছনায় অবগাহন হবে সবার।
 

জোছনা উৎসবের উদ্যোক্তা সোহেল হাফিজ বলেন, শহুরে সভ্যতায় আমরা পেয়েছি অনেক, সেই সঙ্গে হারানোর তালিকাও কম নয়। নাগরিক ব্যস্ততায় আমরা হারিয়েছি শ্রাবণের জলে সর্বাঙ্গ ভেজানোর সুযোগ। হারিয়েছি শরতের শিশিরে নগ্ন পায়ে হাঁটার সময়। হারিয়েছি রুপালি নদীতে হৈমন্তী পূর্ণিমায় জলজোছনায় অবগাহনের রোমাঞ্চকর অনুভূতি। সেসব হারানো সময়, সুযোগ আর স্মৃতির কথা ভেবেই বরগুনায় সূচনা হয়েছিল জোছনা উৎসবের। 

বরগুনা জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ বলেন, জোছনা উৎসব একটি ব্যতিক্রমী আয়োজন। এ উৎসবকে ঘিরে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে আমাদের পূর্বনির্ধারিত তারিখে উৎসব হয়নি। পরে ১২ ডিসেম্বর উৎসবের আয়োজন করা হয়েছে। আশা করছি সব স্তরের মানুষের মন কাড়বে অনন্য এই উৎসব। 

বরগুনার আলো