• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

চলতি মাসেই হবে নুসরাত হত্যার রায়

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

ফেনীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলার বিচার কার্যক্রম প্রায় শেষপর্যায়ে। এখন চলছে রাষ্ট্রপক্ষ ও আসামিরপক্ষে যুক্তিতর্ক। যা শেষ হলেই চলতি মাসেই রায়ের তারিখ ঘোষণা করবে আদালত। সোমবার এমনটাই জানিয়েছেন মামলা সংশ্লিষ্ট আইনজীবীরা।  

গত ২৭ মার্চ অধ্যক্ষ সিরাজ উদ্দৌলার বিরুদ্ধে থানায় যৌন হয়রানির অভিযোগ দেয়ায় এবং তাকে গ্রেফতার করায় অধ্যক্ষের অনুসারীরা নুসরাতের উপর ক্ষিপ্ত হয়। একপর্যায়ে মামলা তুলে নিতে চাপ দিলে নুসরাত অপারগতা দেখায়। পরে ৬ এপ্রিল সকালে পরীক্ষা হল থেকে তাকে কৌশলে মাদ্রাসার ছাদে ডেকে নিয়ে কেরোসিন ঢেলে আগুন দেয়া হয়। 

এরপর গত ১০ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলে মৃত্যু বরণ করে নুসরাত। এ ঘটনায় নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে ৮ এপ্রিল সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করেন। যার প্রেক্ষিতে ২৯ মে ১৬ জনকে অভিযুক্ত করে ৮০৮ পৃষ্ঠার অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। 

চার্জশিটভুক্ত ১৬ আসামির মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে ১২ জন। গত ১০ জুন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মামলাটি আমলে নিয়ে ২০ জুন অভিযুক্ত ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। 

এরপর মামলার ৮৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে চলছে এখন যুক্তিতর্ক। তাই দ্রুত সময়ের মধ্য মামলাটি শেষ পর্যায়ে থাকায় সৃষ্টি হয়েছে নজিরহীন দৃষ্টান্ত। পাশাপাশি প্রমাণ হবে যে, দেশের বিচার ব্যবস্থা স্বাধীন।
 

বাদী পক্ষের আইনজীবীদের অভিযোগ, প্রথম থেকে মামলার বিচার কার্যক্রম প্রশ্নবিদ্ধসহ বিলম্বিত করার চেষ্টা চালাচ্ছে আসামিপক্ষ। তবে সকল সাক্ষ্য প্রমাণে আসামিদের ন্যক্কারজনক ঘটনা সৃষ্টির চিত্র ফুটে উঠেছে। তাই মামলায় ন্যায়বিচার পাবেন বলে আশা ব্যক্ত করেন বাদী পক্ষ।

 
এদিকে, দেশে এই প্রথম কোন হত্যা মামলা অডিওসহ ভিডিও গ্রাফিক্সের মাধ্যমে উপস্থাপন করা হয় আদালতে। চাঞ্চল্যকর এই নুসরাত হত্যা মামলাটি রয়েছে রায়ের পথে। তাই এখন ফেনীসহ দেশবাসীর দৃষ্টি রায় ঘোষণার দিকে।

বরগুনার আলো