• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ইতিহাসের এই দিনে

চাষী নজরুল ইসলাম-এডমন্ড হিলারির প্রয়াণ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১১ জানুয়ারি ২০২০ শনিবার। ২৭ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১১৫৮- দ্বিতীয় ভ্লাদিস্লাভ বোহেমিয়ার রাজা হন।
১৬১৩- মোগল সম্রাট জাহাঙ্গীর ইস্ট-ইন্ডিয়া কোম্পানিকে সুরাটে কারখানা স্থাপনের অনুমতি দেন।
১৬৯৩- ইতালির সিসিলিতে মাউন্ট এটনার অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট শক্তিশালী ভূমিকম্পে সিসিলি ও মাল্টায় ব্যাপক ধ্বংসযজ্ঞ এবং প্রায় ৬০ হাজার লোকের মৃত্যু।
১৭৫৯- যুক্তরাষ্ট্রে প্রথম জীবন বিমা কোম্পানি যাত্রা শুরু করে।
১৭৭৯- চিং-থাং কোম্বা মণিপুরের রাজা হিসেবে অভিষিক্ত হন।
১৯২২- মানবদেহে ডায়াবেটিস রোগের জন্য প্রথমবারের মতো ইনসুলিন ব্যবহার।
১৯২৬- জেদ্দায় ইবনে সউদ নিজেকে হেজাজের বাদশাহ ঘোষণা করেন।
১৯৭২- বাংলাদেশের রাষ্ট্রপতি অস্থায়ী সংবিধান আদেশ জারি করেন। এই ঘোষণা অনুযায়ী একটি গণপরিষদ গঠিত হয়।
১৯৭৬- ইকুয়েডরে শান্তিপূর্ণ সামরিক অভ্যুত্থান ঘটে।
১৯৯২- আলজেরিয়ার প্রেসিডেন্ট শাদলি বেনজাদিদ পদত্যাগ করেন।
২০০২- বাংলাদেশের কূটনীতিক কিউএএমএ রহিম সার্কের মহাসচিব হিসেবে দায়িত্ব নেন।
২০০২- কিউবার গুয়ান্টানামো বে অবস্থিত মার্কিন নির্যাতন শিবিরে প্রথম বন্দিদের পাঠানো হয়েছিল।

জন্ম
১৮৪২- মার্কিন অগ্রজ মনোবিজ্ঞানী ও দার্শনিক উইলিয়াম জেম্‌স।
১৮৫৯- ভারতের ভাইসরয় লর্ড কার্জন।
১৮৬৬- ভারতীয় আলোকচিত্রী লক্ষ্মীনারায়ণ রায় চৌধুরী।
১৮৬৮- চীনের আধুনিক শিক্ষাবিদ ছাই ইউয়ানফেই।
১৮৭৩- হিব্রু কবি হাইম বিয়ালিক।
১৯৩৪- ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টোনি হোর।
১৯৩৮- বীর উত্তম খেতাবপ্রাপ্ত বাংলাদেশি মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার মীর শওকত আলী।
১৯৪২- একুশে পদক বিজয়ী বাংলাদেশি সংগীতশিল্পী আঞ্জুমান আরা বেগম।
১৯৪৫- আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ব্রিটিশ সাংবাদিক, টেলিভিশন উপস্থাপক এবং প্রতিবেদন নির্মাতা সাইমন ড্রিং। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তানি বাহিনীর জঘন্য ও নৃশংসতার বিবরণ পত্রিকায় তুলে ধরে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেন।

মৃত্যু
১৫৫৪- ইতালিয়ান শিল্পী ডোমেনিকো ঘির্লানদাইয়ো।
১৭৬২- ফরাসি ভাস্কর লুই ফ্রাঁসোয়া রুবিইয়ক।
১৯২৮- ব্রিটিশ ঔপন্যাসিক টমাস হার্ডি।
২০০৮- নিউজিল্যান্ডের পর্বতারোহী ও অভিযাত্রী এডমন্ড হিলারি।

১৯৫৩ সালের ২৯ মে তিনি ব্রিটিশ অভিযাত্রী দলের অংশ হিসেবে নেপালি পর্বতারোহী শেরপা তেনজিং নোরগের সঙ্গে মাউন্ট এভারেস্ট শৃঙ্গ আরোহণ করেন। এভারেস্ট আরোহণের পর হিলারি নেপালের শেরপাদের উন্নতিকল্পে তার জীবনের অধিকাংশ সময় অতিবাহিত করেন। তিনি হিমালয়ান ট্রাস্ট নামক একটি সংস্থা প্রতিষ্ঠা করেন। এছাড়াও তাদের জন্য বিদ্যালয় ও হাসপাতাল নির্মাণ করেন। হিলারি বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে পৃথিবীর দুই মেরু ও সর্বোচ্চ শৃঙ্গে পদার্পণের দুর্লভ কৃতিত্ব অর্জন করেন।

২০১৪- ইসরায়েলের ১১তম প্রধানমন্ত্রী এরিয়েল শ্যারন।
২০১৪- বাংলাদেশের বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
২০১৫- প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম।
তিনি ১৯৬১ সালে তখনকার খ্যাতিমান পরিচালক ফতেহ লোহানীর সঙ্গে ‘আছিয়া’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। এরপর প্রখ্যাত সাংবাদিক ও চলচ্চিত্রাকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে ‘দুই দিগন্ত’ চলচ্চিত্রে কাজ করেন ১৯৬৩ সালে। ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধের পর তিনিই প্রথম নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিক্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। তার পরিচালিত চলচ্চিত্রগুলোর মধ্যে- হাঙর নদী গ্রেনেড, পদ্মা মেঘনা যমুনা, সংগ্রাম, শুভদা প্রভৃতি উল্লেখযোগ্য। বহু দেশি ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন তিনি।

বরগুনার আলো