• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জয় থেকে ৯৬ ভোট দূরে ট্রাম্প, বাইডেন ৪৭

বরগুনার আলো

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাপ্ত ফলে এখন পর্যন্ত এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এ পর্যন্ত প্রাপ্ত ফলে তিনি পেয়েছেন ২২৩টি ইলেকটোরাল কলেজ ভোট। রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প পেয়েছেন ১৭৪টি ইলেকটোরাল কলেজ ভোট।

আর মাত্র ৯৬ ইলেক্টোরাল ভোট পেলেই হোয়াইট হাউজের টিকিট নিশ্চিত হবে ডোনাল ট্রাম্পের। অন্যদিকে জয়ের জন্য কাঙিক্ষত ২৭০ ভোট থেকে আরো ৪৭ ভোট পেছনে জো বাইডেন।

বুধবার (৪ নভেম্বর) বুথফেরত জরিপে দেখা যায়, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এ পর্যন্ত ৩৯টির ফল প্রকাশ হয়েছে। এর মধ্যে ভোটের ব্যবধানেও এগিয়ে বাইডেন। তিনি ৬ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৮৮১ ভোট পেয়েছেন। অন্যদিকে টাম্প পেয়েছেন ৫ কোটি ৯৩ লাখ ২৭ হাজার ৪৯৬ ভোট।

বিশ্লেষণে দেখা যায়, গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য টেক্সাসে এবং নর্থ ক্যারোলিনাতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। ওই অঙ্গরাজ্যে ৫৩টি ইলেক্টোরাল ভোট রয়েছে। যা ভোটের ফলে প্রভাব ফেলবে।

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রায় সবগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ।

বরগুনার আলো