• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ইতিহাসের এই দিনে

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৯  

 ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ। ২৭ আগস্ট ২০১৯, মঙ্গলবার। ২৫ জিলহজ ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১২২৭- মুসলমানদের প্রথম নৌ-যুদ্ধ সংঘটিত হয়।
১৭৮৯- ফরাসি জাতীয় পরিষদে বিশ্বখ্যাত মানবাধিকার ঘোষণা।
১৮৭০- শশীপদ বন্দ্যোপাধ্যায় প্রথম শ্রমজীবী সংঘ প্রতিষ্ঠা করেন।
১৮৮৩- ইন্দোনেশিয়ায় বন্যা/জলোচ্ছ্বাসে ৩৬ হাজার লোকের প্রাণহানি।
১৮৮৯- প্রথমবারের মতো সেলুলয়েড রোল ফিল্ম তৈরি হয়।
১৯১৬- অস্ট্রিয়া-হাঙ্গেরির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রোমানিয়া।
১৯২৮- প্যারিসে ১৭টি দেশের যুদ্ধ পরিত্যাগ করার ঘোষণা চুক্তি স্বাক্ষর।
১৯৩২- আমস্টারডামে যুদ্ধবিরোধী শান্তি কংগ্রেস অনুষ্ঠিত হয়।
১৯৫৮- সোভিয়েত ইউনিয়ন দু’টি কুকুরসহ স্পুটনিক-৩ উৎক্ষেপণ করে।
১৯৬৯- ইসরায়েলের কমান্ডোরা মিশরের অভ্যন্তরে প্রবেশ করে নিল উপত্যকায় মিশরীয় সেনাবাহিনীর সদরদপ্তরে মর্টার হামলা চালায়।
১৯৭১- লন্ডনে বাংলাদেশ মিশন উদ্বোধন।
১৯৮৮- প্রবল বন্যায় বাংলাদেশে শতাধিক প্রাণহানি ঘটে।
১৯৯১- সোভিয়েত ইউনিয়নভুক্ত মোলদাভিয়া পূর্ণ স্বাধীনতা লাভ করে।
১৯৯১- ইউরোপিয়ান কমিউনিটি এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়াকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়।

জন্ম
১৭৭০- জার্মান দার্শনিক ভিলহেলম ফ্রেডরিখ হেগেল।
১৯০৮- যুক্তরাষ্ট্রের ৩৬তম প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন।
১৯০৮- ক্রিকেট জগতের কিংবদন্তি ব্যাটসম্যান ডোনাল্ড ব্রাডম্যান।
নিউ সাউথ ওয়েলসের বাউরালে জন্ম। ডন ব্র্যাডম্যান বা দ্য ডন নামেই তাকে বেশি অভিহিত করা হয়। অনেকেই তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান বলে অভিহিত করেন। টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ ব্যাটিং গড়কে তার সব থেকে বড় অর্জন বলে অভিহিত করা হয়। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি ৯২ বছর বয়সে মারা যান।

১৯২৬- নরওয়েজিয়ান গণিতবিদ ও কম্পিউটার প্রোগ্রমিং ভাষা মুঘল এবং রাজনীতিবিদ ক্রিস্টেন নিগার্ড।

মৃত্যু
১৭৩৬- মুঘল সম্রাট জাহাঙ্গীর।
১৯৬৫- সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ লে করবুসিয়ে।
১৯৭৬- বিদ্রোহী কবি, সাহিত্যিক, সম্পাদক ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ সালের ২৪ মে) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় তার জন্ম। তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে কাজী নজরুলের গান ও কবিতা সমানভাবে সমাদৃত। কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গি প্রকাশ পায় বলে তাকে ‘বিদ্রোহী কবি’ নামেও ডাকা হয়। কবিতা লিখে তাকে যেতে হয়েছিল জেলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দামামা বাজলে লড়েছেন যুদ্ধের ময়দানে। তার রচিত ‘চল্‌ চল্‌ চল্‌, ঊর্ধ্ব গগনে বাজে মাদল’ বাংলাদেশের রণসংগীত হিসেবে নেওয়া হয়েছে। লিখেছেন অসংখ্য গান, কবিতা। একই সঙ্গে লিখেছেন শ্যামা সংগীত। অগ্নিবীণা, বিষের বাঁশি, চক্রবাক তার উল্লেখযোগ্য কাব্য। মধ্যবয়সে পিক্স ডিজিজে আক্রান্ত হন এবং ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) তার জীবনাবসান ঘটে।

বরগুনার আলো