• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জাতীয় পার্টির দ্বন্দ্বে তারেকের পরিকল্পনার অপমৃত্যু

বরগুনার আলো

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা নির্বাচন ও জাতীয় পার্টির (জাপা) মালিকানার দ্বন্দ্বে পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি।  জিএম কাদের ও রওশন এরশাদের দৃশ্যমান দ্বন্দ্বে বৃহত্তর সরকারবিরোধী রাজনৈতিক জোট গঠনের পরিকল্পনা অঙ্কুরেই বিনষ্ট হচ্ছে বলে হতাশা ছড়িয়ে পড়েছে বিএনপি শিবিরে।

এছাড়া জাপার মালিকানা নিয়ে ভবিষ্যতে বিএনপির নেতৃত্ব ও মালিকানা নিয়ে একধরণের অস্বস্তি ও শঙ্কায় পড়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।  জাপার মালিকানাকেন্দ্রীক কোন্দলে সরকারবিরোধী জোট গঠনে ব্যর্থতার চেয়ে দলের ভাঙ্গন রোধ করে বিএনপিকে সংগঠিত রাখার চিন্তায় অশান্তি ও অস্বস্তিতে দিনানিপাত করছেন তারেক রহমান। লন্ডনের একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে এমন তথ্যের বিষয়ে জানা গেছে।

লন্ডনে তারেক রহমানের বিষয়ে খোঁজ-খবর রাখে, এমন একটি সূত্রের বরাতে জানা যায়, এরশাদের মৃত্যুর আগে (৬ ‍জুলাই) সরকারবিরোধী বৃহত্তর একটি রাজনৈতিক জোট গঠন করার প্রস্তাব জাতীয় পার্টিকে দিয়েছিল বিএনপি।  দুই দলের মহাসচিব পর্যায়ের গোপন একটি বৈঠকে এই রাজনৈতিক জোট গঠনের বাস্তবতা, সম্ভাবনা, রাজনৈতিক ফায়দার বিষয়ে আলোচনাও হয়েছিল। জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে এই জোট গঠনে দলের সিনিয়র মহলের সম্মতি আদায়ের বিষয়ে সময় চেয়েছিলেন।  বদৌলতে মির্জা ফখরুল সরকারের পতন হলে ভাগাভাগি করে জোট সরকার গঠনে রাঙ্গাকে প্রস্তাবও দিয়েছিলেন। এছাড়া এরশাদকে যাবতীয় মামলা থেকে খালাস দেয়ারও ওয়াদা করেছিলেন ফখরুল।
জানা গেছে, ফখরুল-রাঙ্গার বৈঠকে লন্ডন থেকে স্কাইপে সংযুক্ত ছিলেন তারেক রহমানও।  ধারণা করা হয়েছিল, জাতীয় পার্টি বিএনপির প্রস্তাবে রাজি হবে এবং ঈদুল আজহার পর সরকারবিরোধী আন্দোলনে নেতা-কর্মী ধার দিয়ে বিএনপিকে রাজপথে সহায়তা দিবে। এছাড়া জাপার বিত্তশালী নেতারা আন্দোলনে অর্থ দিয়েও সহায়তা করবেন বলেও আশাবাদী হয়েছিলেন তারেক রহমান।

সূত্রটি আরো জানায়, কিন্তু জাতীয় পার্টির মালিকানা নিয়ে কাদের ও রওশনের দ্বন্দ্বে বিএনপির সরকারবিরোধী রাজনৈতিক প্লাটফর্মের অপমৃত্যুতে চরম হতাশ হয়েছেন তারেক রহমান। কারণ কাদের-রওশনের দ্বন্দ্বে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন রাঙ্গা। রাঙ্গাকে ফোন করেও পাচ্ছেন না তারেক।  যার কারণে তার মনে একধরণের হতাশা ও বিভ্রান্তি বিরাজ করছে। এছাড়া জাপার ভাঙ্গনে বিএনপির সম্ভাব্য ভাঙ্গন নিয়ে আতঙ্কে পড়েছেন তারেক। বেগম জিয়ার দীর্ঘকালীন অনুপস্থিতি ও তারেক রহমানের প্রবাস জীবন বিএনপির ভেতর বিদ্রোহ সৃষ্টি করতে পারে অথবা বিএনপির সংস্কার নিয়ে দলের নেতৃত্ব পরিবর্তনের প্রচেষ্টা হবে, এমন শঙ্কায় দিনানিপাত করছেন তারেক। জাপার বিভক্তিতে বিএনপির চরম ক্ষতি হয়ে গেলো বলেই মনে করছেন তিনি।  রাজনৈতিক ও আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ায় অস্বস্তিতে পড়েছেন তারেক।

বরগুনার আলো