• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাহাজ আগমনে মোংলা বন্দরের নতুন রেকর্ড

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

বিভিন্ন ধরনের পণ্য নিয়ে রেকর্ড সংখ্যক বাণিজ্যিক জাহাজ আগমনে নতুন ইতিহাস সৃষ্টি করেছে মোংলা বন্দর। সৃষ্টির ৭০ বছরে এই প্রথম কোন এক মাসে ১০৬টি জাহাজ ভিড়েছে বন্দরে। এর আগে এক মাসে এত জাহাজ এই বন্দরে আর কখনও আসেনি। 

সোমবার (৩০ নভেম্বর) মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন,  আজ সকালে মোংলা বন্দরে লাইন ষ্টোন (পাথর) নিয়ে বাংলাদেশ পতাকাবাহী ‘এমভি ফাতেমা জাহান’, তরল গ্যাস নিয়ে লাইবেরিয়ান পতাকাবহী ‘এমভি গ্যাস ইলিক্সার’, পানামা পতাকাবাহী ‘এমভি বি এল পি জি সুফিয়া’ এবং সিঙ্গাপুর পতাকাবাহী ‘এমভি ইপিক বলিভার’ বন্দরে নোঙ্গর করলে রেকর্ড সৃষ্টি হয়।

রিয়ার এডমিরাল এম শাহজাহান আরও বলেন, মোংলা বন্দর সৃষ্টির ইতিহাসে ১০৬টি জাহাজ কোন মাসে আসেনি, ২০২০ সালের নভেম্বরে ১০৬টি জাহাজ ভিড়ে নতুন ইতিহাস সৃষ্টি করলো।  

বন্দর সুত্র জানায়, ১৯৫০ সালে যাত্রা করে অনেক দুঃসময় পার করেছে এই বন্দর। ধীরে ধীরে বর্তমান সরকারের নানামুখী উন্নয়নমূলক পদক্ষেপ নেওয়ার ফলে এই বন্দর ঘুরে দাঁড়ায়। আমদানি রফতানি বৃদ্ধির সাথে অর্থনৈতিক চাকাও দ্রুত ঘুরতে থাকে। লোকসান থেকে লাভজনক অবস্থানে আসে দেশের বৃহত্তর আর্ন্তজাতিক এই সমুদ্র বন্দরটি। 

সফলতার কারণ হিসেবে চেয়ারম্যান জানালেন, আর্ন্তজাতিক বিনিয়োগকারীদের কাছে এই বন্দরের সুযোগ-সুবিধাকে তুলে ধরা হয়েছে। যে কারণে বিদেশী রাষ্ট্রগুলো এই বন্দরকে ব্যবহার করতে আগ্রহী হচ্ছে। এতে বন্দরের আয়ও বাড়ছে।

এদিকে, এই এক মাসে কি পরিমাণ পণ্য হ্যান্ডলিং এবং অর্থ আয় হয়েছে তা জানতে আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে জানায় বন্দরের অর্থ বিভাগ।

বরগুনার আলো