• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

টিভিতে প্রাথমিকের ক্লাস শুরু ৭ এপ্রিল, রুটিন প্রকাশ

বরগুনার আলো

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের পর এবার প্রাথমিক স্তরে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’-এ বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচি ‘ঘরে বসে শিখি’ শুরু হচ্ছে। আগামী ৭ এপ্রিল থেকে এই কার্যক্রম শুরু করার জন্য রোববার (৫ এপ্রিল) রুটিনও প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) এর পরিস্থিতিতে চলমান বিদ্যালয় ছুটির সময় শিক্ষার্থীদের লেখাপড়ার ধারাবাহিকতা রক্ষার জন্য বিষয়ভিত্তিক পাঠদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট রুটিন অনুযায়ী আগামী ৭ এপ্রিল মঙ্গলবার থেকে এ কার্যক্রমের সম্প্রচার শুরু হবে।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে এই কার্যক্রমে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি প্রাথমিক পর্যায়ের সব শিক্ষক-শিক্ষিকাকে পাঠদান কার্যক্রম দেখার অনুরোধ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
 
মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বলেন, টেলিভিশনে পাঠদানকারী শ্রেণি শিক্ষক পাঠ শেষে পাঠদান করা বিষয়ের উপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীরা প্রত্যেক বিষয়ের জন্য আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং বিদ্যালয় খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দেবে।
 
৭-৯ এপ্রিলের রুটিন
৭ এপ্রিল দুপুর ২টা থেকে ২টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক অনন্দদায়ক শিখন, ২.২০-২.৪০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির বাংলা, ২.৪০-৩টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির ইংরেজি, ৩টা থেকে ৩.২০ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির বিজ্ঞান, ৩টা ২০ মিনিট থেকে ৩টা ৪০ মিনিট পর্যন্ত চতুর্থ শ্রেণির গণিত এবং ৩টা ৪০ মিনিট থেকে ৪টা পর্যন্ত পঞ্চম শ্রেণির বিজ্ঞান।
 
৮ এপ্রিল দুপুর ২টা থেকে ২টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক অনন্দদায়ক শিখন, ২.২০-২.৪০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির গণিত, ২টা ৪০ মিনিট থেকে ৩টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির বাংলা, ৩টা থেকে ৩টা ২০ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির ইংরেজি, ৩টা ২০ থেকে ৩টা ৪০ মিনিট পর্যন্ত চতুর্থ শ্রেণির বিজ্ঞান এবং ৩টা ৪০ থেকে ৪টা পর্যন্ত পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের ক্লাস হবে।
 
৯ এপ্রিল দুপুর ২টা থেকে ২টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপ ভিত্তিক অনন্দদায়ক শিখন, ২.২০-২.৪০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির ইংরেজি, ২টা ৪০ থেকে ৩টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির গণিত, ৩টা থেকে ৩টা ২০ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির বিজ্ঞান, ৩টা ২০ থেকে ৩টা ৪০ মিনিট পর্যন্ত চতুর্থ শ্রেণির ইংরেজি এবং ৩টা ৪০ থেকে ৪টা পর্যন্ত পঞ্চম শ্রেণির বিজ্ঞানের ক্লাস অনুষ্ঠিত হবে।
 
পরবর্তী রুটিন যথাসময়ে জানানো হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে অধিদপ্তর।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ডিজিটাল ক্লাস এ সপ্তাহে দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত হবে। আগমী সপ্তাহে সকাল ৯টা থেকে ১১টা। আর মাধ্যমিকের ক্লাস শুরু হবে সকাল ১১টায়। ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মধ্যে গত ২৯ মার্চ থেকে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য টিভিতে ক্লাস দেখানো শুরু হয়। এরই মধ্যে সাধারণ ছুটি বাড়ানোয় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটিও ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।
 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক বলেন, মাধ্যমিকের ক্লাস মনিটর করার জন্য একটি আলাদা সেল গঠন করেছি। তারা মনিটর করছে। নানা রকম সুপারিশ ও মতামত আসছে, সেগুলো আমলে নিয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বরগুনার আলো