• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ডায়াবেটিস থেকে ক্যান্সার প্রতিরোধ করবে বরই

বরগুনার আলো

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

বরই খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে! ছোট থেকে বড় সবাই কাঁচা বা পাকা বরই খেতে পছন্দ করে। ফাইবার, ভিটামিন সি, বি ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ থাকে ছোট এই ফলটি। জানেন কি, বরই শরীরের জন্য কতটা উপকারী?

বরই ওজন কমাতেও সাহায্য করে। ২০১৩ সালে জার্নাল অব অ্যাগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রি’র এক প্রতিবেদনে উঠে আসে এমনই তথ্য। এছাড়াও  বরইয়ে থাকা বিভিন্ন পুষ্টিগুণ বিভিন্ন প্রদাহ দূর করে, গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান এবং শরীরে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এবার তবে জেনে নিন বরই খেয়ে কোন কোন রোগ প্রতিরোধ করতে পারবেন-

১. অতিরিক্ত রাগ

বরই রাগের এক প্রতিষেধক। অনেকেই রয়েছেন সামান্য বিষয়েই অতিরিক্ত রেগে যান, বরইয়ে এ সমস্যা থেকে মুক্তি মিলবে। ‘জার্নাল অব এথনোফার্মাকোলোজি ২০০০’ শীর্ষক এক প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে। গবেষকরা ইঁদুরের উপর বিষয়টি পরীক্ষা করে দেখেন, আসলেই বরই রাগ কমাতে সাহায্য করে। 

২. ডায়াবেটিস

বর্তমানে ডায়াবেটিসের সমস্যায় অনেকেই ভুগছেন। আপনি জানেন কি? ডায়াবেটিস নিয়ন্ত্রণে বরই খুবই কার্যকরী একটি ফল। ২০১০ সালে প্রকাশিত ‘ফার্মাসিউটিক্যালস বায়োজি’র এক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করে। বরইয়ে থাকা পুষ্টি উপাদানসমূহ রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। 

৩. ক্যান্সার

ক্যান্সারের সঙ্গে লড়াই করার সক্ষমতা রয়েছে বরইয়ের। এতে থাকা অ্যান্টি ক্যান্সার উপাদান মারণব্যাধি থেকে বাঁচায়। ২০১৫ সালে প্রকাশিত ‘ফার্মাকগনোসি রিভিউ’ এর তথ্য এমনটিই বলেছে। বরইয়ে রয়েছে বায়োঅ্যাক্টিভ উপাদান যা ক্যান্সার কোষকে রক্ষা করে। লিউকেমিয়ার বিরুদ্ধেও লড়াই করে বরই।

৪. ভিটামিন সি’তে পরিপূর্ণ

বরইয়ে প্রচুর ভিটামিন ‘সি’ থাকায় গলার বিভিন্ন ইনফেকশনজনিত রোগ (যেমন: টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বাতে ঠাণ্ডাজনিত লালচে ব্রণের মতো ফুলে যাওয়া, ঠোঁটের চামড়া উঠে যাওয়া) দূর করে খুব সহজে।

৫. বিভিন্ন রোগ সারায়

রক্তশূন্যতা এমনকি ব্রঙ্কাইটিস পর্যন্ত সারিয়ে দেয় বরই। এছাড়াও এই ছোট ফলটি ডায়রিয়া, জ্বর, অ্যাজমা, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।  

বরগুনার আলো