• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রোগ্রামিংয়ে গুরুত্ব দিতে হবে: পলক

বরগুনার আলো

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে তরুণ প্রোগ্রামারদের প্রোগ্রামিং ও প্রব্লেম সলভিংয়ে গুরুত্ব দিতে হবে।’ শনিবার (২২ ফেব্রুয়ারি) মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (এনসিপিসি) পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, এনসিপিসির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান বলেন, শিক্ষা ও গবেষণার মাধ্যমে বাংলাদেশে তথ্য প্রযুক্তির বিকাশ সাধনে এমআইএসটি তার ভূমিকা পালন করে যাবে। আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগামিং প্রতিযোগিতা (আইসিপিসি) বাংলাদেশে অনুষ্ঠিত হবে ২০২১ সালে। সেই প্রতিযোগিতাকে সামনে রেখে এ বছর জাতীয় পর্যায়ে এনসিপিসি অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার জন্য প্রাথমিক পর্যায়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩০২টি দল রেজিস্ট্রেশন করে। যাচাই বাছাইয়ের মাধ্যমে পরবর্তী সময়ে ১৫০টি দলকে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়।

আইএসপিআর আরও জানায়, প্রোগ্রামিং-এ দক্ষতা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের একটি প্রধান নিয়ামক। বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রোগ্রামিং-এ দক্ষতা ও আগ্রহ তৈরি করার লক্ষ্যে বাংলাদেশে বিভিন্ন পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৯৮ সাল থেকে শুরু করে প্রতি বছর এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আইসিটি ডিভিশনের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে।

অনুষ্ঠানের আয়োজক কমিটির চেয়ারম্যান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোহম্মদ সাজ্জাদ হোসেন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সূচনা বক্তব্য উপস্থাপন করেন। এছাড়াও এ অনুষ্ঠানে এমআইএসটির সব ডিন, বিভাগীয় প্রধান, উইং প্রধান, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা, ছাত্র, শিক্ষক ও অন্য আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

বরগুনার আলো