• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ, ইউপি সদস্য বরখাস্ত

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলায় লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) এর আওতায় ইউড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের অভিযোগে ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মোহাম্মদ আলীকে (আলম) সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (৭ জুলাই) স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

গত ৪ জুলাই ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি) আওতায় নির্মিত একটি কালভার্টে রডের বদলে বাঁশ দেয়া হয়েছে। সেখানে বলা হয়, স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলীর তত্ত্বাবধানে শনিবার (০৪ জুলাই) উপজেলার আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দুটি কালভার্ট নির্মাণে রডের বদলে বাঁশের ব্যবহার দেখা যায়। খবর পেয়ে ময়মনসিংহের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের উপ-পরিচালক এ কে এম গালিব ও ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল সিদ্দিক ঘটনাস্থল পরিদর্শন করেন। কালভার্ট নির্মাণকাজে রডের বদলে বাঁশের ব্যবহার সরেজমিনে দেখেন তারা।

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরের বরাদ্দ থেকে আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দুটি প্রকল্পে সাড়ে তিন লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। দুই লাখ টাকা বরাদ্দে ইউপি সদস্য মোহাম্মদ আলীকে প্রকল্প কমিটির সভাপতি এবং দেড় লাখ টাকা বরাদ্দের প্রকল্পে ইউপি সদস্য রাশিদাকে সভাপতি করা হয়। রাশিদার প্রকল্পের কাজ প্রায় শেষ। সেখানে রড কিংবা বাঁশ কিছুই ব্যবহার করা হয়নি। মোহাম্মদ আলীর প্রকল্পে রডের বদলে বাঁশ ব্যবহার করে শুক্রবার (০৩ জুলাই) ঢালাই শেষ করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ছবি ভাইরাল হলে মেম্বারের দুই ছেলে লিটন ও রিপন কালভার্টের ঢালাই তুলে বাঁশের বেড়া বাড়িতে নিয়ে রাখেন।

ইউপি সচিব জানান, প্রকল্পের কাজ চলাকালীন এলজিইডির তদারকি কর্মকর্তা ও আমার উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু মেম্বার নাকি বন্ধের দিন ঢালাই করেছেন, যা মোটেও ঠিক করেননি তিনি।

ঘটনাস্থল পরিদর্শন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল সিদ্দিক বলেন, প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। দোষীদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হবে তা পরে জানানো হবে।

ময়মনসিংহের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের উপ-পরিচালক একেএম গালিব খান বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পাওয়া গেছে। দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বরগুনার আলো