• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ড্রোনে বন-পাহাড় চষে বেড়ান ইউএনও

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মে ২০২১  

বনাঞ্চল উজাড় ও পাহাড়ের পাথর উত্তোলন বন্ধে তৎপর প্রশাসন। একসময় দুর্গম এলাকায় অভিযান ছিল প্রায় দুঃসাধ্য। কিন্তু প্রযুক্তির ছোঁয়ায় তা এখন সাধ্যে পরিণত হয়েছে। তেমনই একটি অঞ্চল কক্সবাজারের রামু। ৩৯১ দশমিক ৭০ বর্গ কিলোমিটারের এ উপজেলার ১৮৫ দশমিক ৭৬ বর্গ কিলোমিটার সংরক্ষিত বন ও পার্বত্য অঞ্চল।

প্রায় ২শ’ বর্গ কিলোমিটারের বন ও পার্বত্য অঞ্চলটিতে এমনও অনেক এলাকা রয়েছে যেখানে অভিযান চালিয়ে অপরাধী শনাক্ত করা ছিল বেশ কঠিন। কিন্তু প্রযুক্তির ব্যবহারের ফলে সেই কঠিন কাজটিই সহজ করে দেখিয়েছেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা। গত কয়েকমাসে ড্রোনের সাহায্যে অভিযান চালিয়ে উদ্ধার করেছেন বন থেকে অবৈধভাবে কেটে নেয়া কাঠ, পাহাড় থেকে উত্তোলন করা পাথর ও জব্দ করেছেন পরিবহনে ব্যবহৃত যান।

ইউএনও অফিস জানায়, গত বছরের নভেম্বরে শুরু হয় ড্রোনের ব্যবহার। এর পর থেকে ড্রোনের সাহায্যে প্রায় ২০টি অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে এক হাজার ৯২০ ঘনফুট পাথর, ১০৩ সিএফএফ কাঠ ও পরিবহনের কাজে ব্যবহৃত ১৮টি ট্রাক জব্দ করা হয়েছে।    

এদিকে, অপরাধীদের সহজে চিহ্নিত করতে প্রযুক্তির ব্যবহারকে বেছে নেয়ার কথা জানিয়েছেন ইউএনও প্রণয় চাকমা।

তিনি বলেন, এমন কিছু এলাকা রয়েছে যেখানে পৌঁছানোর আগেই অপরাধীরা খবর পেয়ে পালিয়ে যায়। সেক্ষেত্রে ঘটনাস্থলে শারীরিকভাবে পৌঁছানোর আগে ড্রোন দিয়ে অঞ্চল পর্যবেক্ষণ করে অপরাধীদের শনাক্ত করা সহজ। ড্রোনের সাহায্যে প্রত্যন্ত অঞ্চলগুলো যেকোনো জায়গা থেকে সরাসরি পর্যবেক্ষণ সম্ভব।

 

ড্রোনে দেখা রামু

ড্রোনে দেখা রামু

ইউএনও আরো বলেন, এ অঞ্চলে অবৈধ কার্যকলাপের সঙ্গে জড়িত ছিল একটি সিন্ডিকেট। বেশিরভাগ সময় তারা রাতের শেষদিকে কাজ করতো। আমাদের তথ্যদাতাদের তারা ভয়ভীতি দেখাতো কিংবা অর্থিক প্রলোভন দেখাতো। ফলে তথ্যপ্রাপ্তি আমাদের জন্য অনেকটা কঠিন হয়ে পড়েছিল। কিন্তু ড্রোন ব্যবহারের ফলে সেই পরিস্থিতি বদলেছে। 
   
ইউএনওর এমন উদ্যোগের প্রশংসা করে জুড়িরানালা ফরেস্ট রেঞ্জ অফিসার সুলতান মাহমুদ টিটু বলেন, গাছ কাটা ও পাথর উত্তোলনের পেছনে অনেক প্রভাবশালীদের হাত ছিল। তাদের ভয়ে স্থানীয়রাও তথ্য দিতে চান না। তবে এসব অবৈধ কার্যক্রম বন্ধে আমরা সবধরনের কৌশল অবলম্বন করে যাচ্ছি। ড্রোনের সাহায্যে ইউএনওর অপরাধী শনাক্তের ব্যাপারটি বেশ চমৎকার। সম্প্রতিকালে এর সুফলও মিলেছে। ভবিষ্যতেও মিলবে বলে আশাকরি।

রামু উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল বলেন, অবৈধভাবে কাঠ পাচারকারী ও পাথর উত্তোলনকারীদের ব্যাপারে জিরো টলারেন্সে সরকার। এরই পরিপ্রেক্ষিতে নিয়মিত অভিযান অব্যাহত রেখেছে উপজেলা প্রশাসন। সম্প্রতিকালে ড্রোনের সাহায্যে অপরাধী শনাক্তের কাজ চলছে। যারা ধরা পড়ছেন তাদের আইনের আওতায় আনা হচ্ছে। এক্ষেত্রে স্থানীয়দের সহযোগিতাও প্রয়োজন।

বরগুনার আলো