• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা-নমপেন যৌথ কমিশনের বৈঠক বৃহস্পতিবার

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার ২৭ সদস্যের সরকারি প্রতিনিধিদল ঢাকা সফরে আসছেন।  কাল ২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দুদেশের মধ্যে প্রথমবারের মতো যৌথ কমিশনের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা, কৃষি, পরিবেশ, মৎস, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো।

কূটিনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, ২০১৭ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়া সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যে ১০টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি স্বাক্ষর হয়। নমপেনের সরকারি প্রতিনিধিদের এবারের ঢাকা সফর মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই সফরের একটি ফিডব্যাক। এই সফরে এর আগে হওয়া সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষরের পর অগ্রগতি এবং সামনের দিনের পরিকল্পনা প্রাধাণ্য পাবে। এছাড়া, দুই দেশের সার্বিক দ্বিপাক্ষিক বিষয়গুলো স্থান পাবে আলোচনায়।

পররাষ্ট্র সচিব ইয়াট সোফেয়া কম্বোডিয়ার ২৭ সদস্যের সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। প্রতিনিধিদলে দেশটির সেক্রেটারি অব স্টেট হো টাইঙ ইন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-মহাসচিব লে. জেনারেল কিম রাখসমি ও উপ-পরিচালক ব্রিগেডিয়ার উন সোপহানাসহ সংশ্লিষ্টরা থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৭ সালের কম্বোডিয়া সফরে কথা হয়েছিল যে বাংলাদেশ কম্বোডিয়ার জাতির জনকের নামে ঢাকায় এবং কম্বোডিয়া বাংলাদেশের জাতির জনকের নামে নমপেনে সড়কের নামকরণ করবে। এর সূত্র ধরে ঢাকার বারিধারার পার্ক রোডের সড়কটি (থাই অ্যাম্বেসি সংলগ্ন) কম্বোডিয়ার জাতির জনকের নাম অনুসারে ‘কিং নরোদম সিহানুক রোড’ এর নামফলক বুধবার (২৬ ফেব্রুয়ারি) উন্মোচন করা হয়েছে। অন্যদিকে, কম্বোডিয়ার নমপেনে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ মার্চে উন্মোচন করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৭ সালের কম্বোডিয়া সফরে বাণিজ্য-বিনিয়োগ, পর্যটন ও তথ্য-প্রযুক্তিসহ অন্যান্য খাতে সহযোগিতা এগিয়ে নিতে ১০টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি স্বাক্ষর হয়। পর্যটন ক্ষেত্রে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা, জয়েন্ট ট্রেড কাউন্সিলের অধীনে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সহযোগিতা ও অংশীদারিত্ব, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ার মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিতে সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ ও কম্বোডিয়া।

বাকি সমঝোতা স্মারকগুলো হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতি চিহ্ন সংরক্ষণে সহযোগিতা, মৎস্য ও অ্যাকুয়াকালচার খাতে সহযোগিতা, শ্রম ও কারিগরি প্রশিক্ষণ খাতে সরকারি পর্যায়ে সহযোগিতা এবং বিনিয়োগ প্রসারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কাউন্সিল ফর দি ডেভেলপমেন্ট অব কম্বোডিয়ার মধ্যে সহযোগিতার বিষয়ে। এর বাইরে আরো একটি চুক্তি হয় দুই দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের মধ্যে।

বরগুনার আলো