• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

তিন মাসে এক লাখ ভিডিও ডিলিট করল ইউটিউব

বরগুনার আলো

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  


  
ইউটিউব একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট যা সবারই জানা। বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট হলো ইউটিউব। এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে  ভিডিও শেয়ারিং এ প্রতিষ্ঠানটি।

ইউটিউব এখন আরও তৎপর। কেননা, স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে চায় জনপ্রিয় ওয়েবসাইটটি। এরই প্রেক্ষিতে চলতি বছরের গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত, এই তিন মাসে প্রায় ১ লাখ ভিডিও ডিলিট করে দিয়েছে এই সোশ্যাল সাইট।

এর আগেও সন্ত্রাস ও হিংসা দমনে  এমন উদ্যোগ নিয়েছিল ইউটিউব। তবে এবার আরও বেশি সতর্ক তারা। আর তাই আগের তুলনায় পাঁচগুণ বেশি অপ্রীতিকর-হিংসাত্মক ভিডিও নামিয়ে নিয়েছে ইউটিউব। বহু ইউটিউব চ্যানেলও ডিলিট করে দেওয়া হয়েছে। দ্বিগুণ পরিমাণ আপত্তিকর, বর্ণবিদ্বেষমূলক কমেন্টও মুছে ফেলা হয়েছে। 

ইউটিউবের তরফ থেকে জানানো হয়েছে, তারা মোট এক লাখ এমন ভিডিও খুঁজে পেয়েছে, যেখানে উসকানিমূলক কথা বার্তা রয়েছে। যা সমাজে সম্প্রীতির ব্যাঘাত ঘটাতে পারে। সাধারণ মানুষকে ভুল পথে চালিত করতে পারে এইসব ভিডিও। এ কারণেই তা সরিয়ে ফেলা হয়েছে। ১৭ হাজার এমন চ্যানেলও পাওয়া গিয়েছে, যা সন্ত্রাস ছড়িয়ে দেওয়ায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মদত দেয়। ইউটিউবে আর তাদের কোনও অস্তিত্ব নেই। ৫০০ মিলিয়ন কমেন্টও ডিলিট করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক যেমন অনেক ভুয়া প্রোফাইল এবং ভুয়া খবরের মাধ্যমে হিংসা ছড়াতে পারে এমন পেজ সরিয়ে দিয়েছে। এবার একই পথে হেঁটে আরও কঠোর হয়েছে ইউটিউব। সে সমস্ত ভিডিও এবং কমেন্ট কোম্পানির পলিসি ভেঙেছে, সেগুলিকেই মুছে ফেলা হচ্ছে।

ইউটিউব জানিয়েছে, এই ধরনের ভুয়া এবং উসকানিমূলক ভিডিও খুঁজে বের করতে একটি ইন্টেলিজেন্স ডেস্ক তৈরি করা হয়েছে। তারাই আপত্তিকর ভিডিও ডিলিট করার দায়িত্ব নিয়েছে। সেই সঙ্গে ইউটিউব চ্যানেলগুলিকে সতর্কও করা হচ্ছে যাতে ভবিষ্যতে তারা আর এ ঘটনা না ঘটায়। শিশু নিগ্রহ থেকে যৌন হেনস্তার ভিডিওর উপরও নানা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ইউটিউরে পক্ষ থেকে। 

বরগুনার আলো