• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দলীয় পদ ছাড়া মনোনয়ন ফরম বিক্রিতে কঠোর আওয়ামী লীগ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

১৭ আগস্ট থেকে আসন্ন পাঁচ উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। কিন্তু এসব আসনে এবার মনোনয়ন ফরম বিক্রিতে কঠোর দলটি। 

জানা গেছে, দলীয় পদ-পদবী নেই এমন কারো কাছে মনোনয়ন ফরম বিক্রি করছে না আওয়ামী লীগ। দলের নেতাদের নাম ভাঙিয়ে চলে ও আওয়ামী লীগের সদস্যপদের ভুয়া কাগজপত্র দাখিল করে মনোনয়ন ফরম কিনতে এসেছিলেন কিছু লোকজন। তাদের দলীয় মনোনয়ন ফরম দেয়া হয়নি। দলের নির্দেশনা অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রিতে আওয়ামী লীগ এবার কঠোর অবস্থানে। 

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করতে দলের পদ-পদবী লাগছে। সংগঠনের ন্যূনতম সদস্য বা আওয়ামী লীগের সাংগঠনিক পর্যায়ে তাকে চেনে বা সুপরিচিত কোনো ব্যক্তির রেফারেন্সে মনোনয়ন ফরম দেয়া হচ্ছে। দলে কোনো পদ-পদবী নেই, এমনকি কোনো সদস্য পদ নেই তাদের মনোনয়ন ফরম দেয়া হচ্ছে না। কারণ এসব লোকজন দলের নাম ভাঙিয়ে দলীয় মনোনয়ন ফরমের ছবি ফেসবুকে দিয়ে একটি প্রতারণা চক্র গড়ে তুলতে পারে। এই সন্দেহ থেকেই আওয়ামী লীগ এবার কঠোর অবস্থানে রয়েছে।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান বলেন, দলীয় কোনো পদ-পদবী ছাড়া মনোনয়ন দেয়া হয় না। এই নির্দেশনা আগে থেকেই ছিলো। সেই অনুযায়ী আমরা কাজ করছি। 

রাজধানীর ধানমন্ডির ৩/এ, আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যলায়ে সরেজমিনে দেখা গেছে, দলীয় পদ-পদবী নেই এমন কিছু লোকজন মনোনয়ন ফরম কিনতে ভিড় করেছেন। কিন্তু দলীয় নির্দেশনা মোতাবেক তাদের মনোনয়ন ফরম দেয়া হয়নি বলে জানান আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির কাজে কর্তব্যরতরা।

ঢাকা-১৮ আসনে মনোনয়ন প্রত্যাশী শেখ মোহাম্মদ। তার কোনো দলীয় পরিচয় নেই। তার দাবি তিনি আওয়ামী লীগের শুভাকাঙ্ক্ষী। এজন্য তিনি ঢাকা-১৮ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করতে এসেছেন।  

শেখ মোহাম্মদ বলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন তাকে (শেখ মোহাম্মদ) চিনে, একই স্কুলে পড়াশোনা করেছে। আমি ঢাকা-১৮ আসনের মনোনয়ন ফরম নিতে এসেছি। আমি ঢাকা মহানগর উত্তর ও বৃহত্তর উত্তর থানা শিক্ষক সমিতির সভাপতি এবং একটি মসজিদের সাধারণ সম্পাদক ও দক্ষিণখান কমিউনিটিং পুলিশ চালবান ইউনিটের সিনিয়র সহ-সভাপতি। এছাড়া জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়ার ঢাকা মহানগর উত্তরের সভাপতি। জনগণ আমাকে চায় তাই আমি মনোনয়ন ফরম সংগ্রহ করতে এসেছি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, শেখ মোহাম্মদ নামে আমি কাউকে চিনি না। আমি পড়াশোনা করেছি খুলনায়। ঢাকা-১৮ আসনের এই লোককে আমি চিনি না। এরা হলো চিটার।

মো. জাহিদুল ইসলাম নওগাঁ-৬ আসনে মনোনয়ন প্রত্যাশী। শনিবার মনোনয়ন ফরম সংগ্রহ করতে এসেছিলেন। তার কোনো দলীয় পদ-পদবী নেই। তার দাবি তিনি রাশিয়ায় আওয়ামী লীগ করতেন। আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির দায়িত্ব কর্তব্যরত তার (মো. জাহিদুল ইসলাম) দলীয় পরিচয় জানতে চাইলে তিনি নওগাঁ আওয়ামী লীগের সদস্যের একটি কাগজ দেন। যাচাই-বাচাই করে জানাতে পারেন নওগাঁ আওয়ামী লীগের কোনো নেতা তাকে চেনেন না এবং তার দেয়া কাগজ সব ভুয়া।

বরগুনার আলো