• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

দুই দায়িত্বকে একসূত্রে বেঁধে নজির গড়লেন ‘মা’ খেলোয়াড়

বরগুনার আলো

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

 


ভারতের মিজোরামে রাজ্য গেমসের আসর বসেছে। সেখানে অনন্য এক নজির গড়েছেন নারী ভলিবল খেলোয়াড় লাভেনতুলাঙ্গি ভেনি। না, খেলার কোনো কীর্তিতে এই নজিড় গড়েননি তিনি, খেলার মাঝে সবার অনুমতি নিয়ে নিজের সাত মাসের সন্তানকে বুকের দুধ পান করিয়েছেন তিনি। তার সাহসিকতা, মানবিকতা সবকিছুকেই সোশ্যাল মিডিয়ায় সম্মান জানানো হচ্ছে।


মিজোরামে ৯ থেকে ১৩ ডিসেম্বর রাজ্য গেমসের আসর বসেছে। যেখানে তুইকুম কেন্দ্রের ভলিবল দলের অন্যতম সদস্য লাভেনতুলাঙ্গির দুধ পান করানো দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন কয়েকজন আলোকচিত্রী। যে ছবিতে ভারতের নেতিবাচক ধ্যানধারণা সমূলে উপড়ে গিয়েছে।

একদিকে দলের অন্যতম সদস্য, অন্যদিকে মাতৃত্ব। দুই বড় দায়িত্বকে একসূত্রে বেঁধে নজির গড়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ছবি ভাইরাল হয়েছে, যেখানে এই ছবিকে বলা হচ্ছে ‘ভালোবাসার অঙ্গীকার’। সেই নজরকাড়া মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়ার পর তোলপাড় শুরু হয়।

ম্যাচ চলাকালীন বিশেষ অনুমতি নিয়ে এই মা খেলোয়াড় নিজের সন্তানকে দুধ পান করিয়েছেন। দুই ক্ষেত্রেই লাভেনতুলাঙ্গির নিষ্ঠা এবং একাগ্রতাকে সম্মান জানিয়ে অভিনন্দনের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়।

সাত মাসের সন্তানকে স্তন্যপান করিয়ে আবার ম্যাচে ফেরেন লাভেনতুলাঙ্গি। মাঠের বাইরের এই দায়িত্ব পালনের পাশাপাশি দলকে জেতাতেও বড় ভূমিকা রাখেন তিনি।

আর এই ছবি দেখে রাজ্যের ক্রীড়ামন্ত্রী রোমাউইয়া রয়তে খুশি হয়ে লাভেনতুলাঙ্গির জন্য দশ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছেন।

বরগুনার আলো