• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দেশের অর্থনীতিতে সহায়তা বাড়াচ্ছে যুক্তরাজ্য

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

যুক্তরাজ্যের রফতানি ঋণদাতা সংস্থা, ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স (ইউকেইএফ) সম্প্রতি বাংলাদেশের অর্থনীতিতে সহায়তার সক্ষমতা তিনগুণ বাড়িয়েছে, যা আগের চেয়ে ২০০ শতাংশ বেড়ে ২৫০ কোটি পাউন্ড বা ৩২০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

এই পদক্ষেপের মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্য অংশীদারিত্ব বাড়াবে এবং বাংলাদেশের প্রবৃদ্ধি সম্ভাবনা টেকসই করতে সহায়তা করবে বলে আশা করছে যুক্তরাজ্য। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন।

এতে বলা হয়েছে, এটি বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাজ্য সরকারের সর্বোচ্চ সহায়তা। ইউকে এইড, সিডিসি গ্রুপ এবং বাংলাদেশে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের মাধ্যমে এ সহায়তা বাস্তবায়ন হবে। যেমন- জলবায়ু তহবিলে বাংলাদেশ বিনিয়োগ মাধ্যমে যুক্তরাজ্য সরকার ব্যবসায়িক জলবায়ু ও অবকাঠামোগত উন্নতিতে সহায়তা করছে। এটি বাংলাদেশে ব্যবসায় বিনিয়োগ এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনকে এগিয়ে নিচ্ছে। যুক্তরাজ্যের ‘বিজনেস ফাইন্যান্স টু পুওর প্রোগ্রাম’ অন্তর্ভুক্তির মাধ্যমে বাংলাদেশে আর্থিক খাত বিকাশে সহায়তা করছে। এর মাধ্যমে স্বল্প-আয়ের পরিবার এবং ব্যবসা উদ্যোগকে মাধ্যমে সহায়তা দেয়া হচ্ছে। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ইউকেইএফের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। এর মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদারিত্বের পরিসর বড় হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশের জন্য ইউকেইএফের সহায়তার সক্ষমতা ২০০ শতাংশের বেশি বৃদ্ধি দু’দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ককে প্রসারিত ও বৈচিত্র্যময় করার জন্য একটি দুর্দান্ত সুযোগ তৈরি করবে।’ রবার্ট চ্যাটারটন ডিকসন আরও বলেন, বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়নে সাফল্যের গল্প রয়েছে।

এ সহায়তার মাধ্যমে দেশটিতে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের গতি আরও বাড়াতে পারবে। টেকসই ও বৈচিত্র্যময় প্রবৃদ্ধি অর্জনে এ সহায়তা নতুন সুযোগ তৈরি করবে।

উল্লেখ্য, যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রফতানি অংশীদার। ২০১৯ সালে দেশটিতে ৩৩০ কোটি পাউন্ড মূল্যের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। যুক্তরাজ্য বাংলাদেশে এ পর্যন্ত ১৯০ কোটি পাউন্ড বিনিয়োগ করেছে।

বরগুনার আলো