• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

 


নারীদের ধর্ষণরোধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৬তম ব্যাচের তিন শিক্ষার্থী ALLY নামের একটি অ্যাপ তৈরি করেছেন।
রোববার (২৬ জানুয়ারি) এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের আয়োজিত সফটওয়্যার প্রদর্শনী প্রতিযোগিতায় এ অ্যাপটি প্রদর্শন করা হয়। ২২ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারী প্রতিযোগীদের অংশগ্রহণে আয়োজিত প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘আইআইটি অ্যাড্রয়েট’ দলের তৈরি এ অ্যাপটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।
জাবির আইআইটি ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশার প্রতিযোগিতায় দলের নেতৃত্ব দেন। দলের অপর সদস্যরা হলেন, আইআইটি ৪৬তম ব্যাচের মেহেদী হাসান রুম্মান এবং ৪৭তম ব্যাচের শাহরিয়ার ইসলাম হিমেল।
অ্যাপের কার্যকারিতা সম্পর্কে দলনেতা শাহীন বাশার জানান, অ্যাপটির বিপদ সতর্কতা (ডেইনজার মোড) চালু করে ব্যবহারকারী যদি কোনো অপরিচিত জায়গা দিয়ে যান, তখন কোনো প্রকার অস্বাভাবিক শব্দ বা সাহায্যের বার্তা শুনলে অ্যাপটি থেকে সরাসরি বিশ্বস্ত নাম্বারে ফোন বা ম্যাসেজ অথবা ইমেইলে বার্তা চলে যাবে।
তিনি আরও জানান, ব্যবহারকারীর মোবাইল থেকে অ্যাপের মাধ্যমে সরাসরি ব্যবহারকারীর লোকেশন শেয়ার করা যাবে, যাতে তার বিশ্বস্ত ব্যক্তি ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে জানতে পারবেন। এছাড়া অ্যাপে গোপনে রেকর্ড করা ও ছবি তোলার সুযোগ আছে।
জাবির এ শিক্ষার্থী আরও জানান, এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী নিকটবর্তী পুলিশ অথবা র‌্যাবের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এছাড়া কাছাকাছি থাকা পুলিশ ও র‌্যাবের মোবাইল নাম্বার ও লোকেশন জানতে পারবেন। জরুরি প্রয়োজনে ৯৯৯ নম্বরে কল দেওয়া ও অ্যাম্বুলেন্স ম্যানেজ করা এবং রক্ত দাতা খুঁজে পেতে এ অ্যাপটি ব্যবহারকারীকে সাহায্য করবে।
গুগলের প্লে স্টোরে ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপটি পাওয়া যাবে বলে জানান শাহীন বাশার।
এর আগেও শাহীন বাশার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহণ সেবা সহজ করতে JU Transport নামের একটি অ্যাপ তৈরি করেছিলেন। এর মাধ্যমে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বাসের অবস্থান সম্পর্কে জানতে পারতেন।

বরগুনার আলো