• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

নিমিষেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ চার কৌশল!

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

কাঁঠাল খেতে নিশ্চয়ই ভালোবাসেন? সেই সঙ্গে এর মিষ্টি স্বাদের বিচি খেতেও অনেকেই পছন্দ করেন। কাঁঠালের বিচি দিয়ে মাংস, ভর্তা, অন্যান্য তরকারি কিংবা এমনিতেও ভেজে খাওয়া যায়। কাঁঠালের মতোই বেশ পুষ্টিকর এর বিচিও।

তবে কাঁঠালের বিচির গায়ে লেগে থাকা লালচে আবরণ পরিষ্কার করা ভীষণ কষ্টকর ও সময়সাপেক্ষ। তাই অনেকেই ঝামেলা এড়াতে কাঁঠালের বিচি খেতে চান না। তাইতো বাদ পড়েন এর স্বাদ ও পুষ্টি দুই থেকেই। তবে আজকে আপনাদের জন্য থাকছে এমন চারটি কৌশল, যা আপনার এই কঠিন কাজটিকে নিমিষেই সহজ করে দেবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক কাঁঠালের বিচি পরিষ্কার করার চারটি সহজ কৌশল- 

> প্রথমে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। এবার একটি ছুরির সাহায্যে কাঁঠালের বিচি থেকে লাল অংশটুকু আলাদা করে ফেলুন। ঠিক যেভাবে আলু ছিলে সেভাবেই এই কাজটি করে ফেলুন।

> খোসা ছাড়ানো কাঁঠালের বিচি থেকে লালচে অংশটুকু আপনি চাইলে দা বা বটির সাহায্যেও কেটে বাদ দিতে পারেন। এক্ষেত্রেও আলু যেভাবে ছিলে সেই একই পদ্ধতি অবলম্বন করুন।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার আরেকটি উপায় হচ্ছে ঘষে নেয়া। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন শিল-পাটা। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পাটায় মধ্যে একটি কিংবা চার-পাঁচটি করে বিচি রেখে হাতের সাহায্যে ঘষে নিন। দেখবেন খুব সহজেই লালচে অংশ উঠে গেছে।

> কাঁঠালের বিচি পরিষ্কার করার এটি একটি অন্যতম সহজ উপায়। এক্ষেত্রে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলোতে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। পানি এমনভাবে দেবেন যাতে সবগুলো বিচি পানিতে ডুবে থাকে। যখন দেখবেন পানিতে একটা বলক উঠেছে তখন তা চুলা থেকে নামিয়ে নিন। এবার বিচিগুলো ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর বিচিগুলো হাত দিয়ে হালকা ডলা দিলেই দেখবেন লাল চামড়া সহজেই উঠে আসবে। কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি। এছাড়া এতে সময় ও শ্রম দুটোই কম লাগে।

বরগুনার আলো