• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

নিমিষেই মাইক্রোওয়েভ পরিষ্কার করার কৌশল

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

সুস্থ থাকতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবাই আমরা পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিই। বিশেষ করে রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখি অনেক বেশি। তারপরও জীবাণুর সংস্পর্শ এড়ানো যায় না সহজে। 

তবে প্রতিদিনের সঙ্গী রান্নাঘরে থাকা মাইক্রোওয়েভ নিয়মিত পরিষ্কার করছেন কি? অনেক সময় ব্যবস্ততার কারণে এটি নিয়মিত পরিষ্কার করা হয়ে ওঠে না। যদি দীর্ঘ সময় মাইক্রোওয়েভ সঠিকভাবে পরিষ্কার না করা হয়। তবে এটি জীবাণুদের ঘরে পরিণত হতে পারে। 

কিছু চট-জলদি কৌশল জানা থাকলে প্রতিদিনই এটি পরিষ্কার করতে পারবেন। এতে করে যেমন ঝকঝকে থাকবে মাইক্রোওয়েভ তেমনি জীবাণুমুক্তও থাকবে। তাহলে জেনে নিন পদ্ধতিগুলো-

সাবান পানি
প্রথমে মাইক্রোওয়েভ থেকে ব়্যাকস, গ্রিল বের করে সাবান জলে ডুবিয়ে রাখুন। এর ফলে এই জিনিসগুলোতে জমে থাকা তেল, ময়লা সহজেই দূর হবে। এগুলো ব্রাশ দিয়ে ভালোভাবে ঘষুন এবং পরিষ্কার পানি দিয়ে ধুয়ে শুকোতে দিন।   

ভিনেগার 
মাইক্রোওভেন পরিষ্কারের জন্য এটি দুর্দান্ত টোটকা। একটি মাইক্রোওয়েভ সেফ পাত্রের মধ্যে ভিনিগার আর পানি মিশিয়ে নিন। এবার এটি মাইক্রোওভেনের মধ্যে হাই মোডে পাঁচ মিনিট রেখে দিন। এর থেকে যে স্টিম তৈরি হবে তা মাইক্রোওভেনে লেগে থাকা ময়লা নরম করবে।

এরপর ঠান্ডা হয়ে গেলে পাত্রটি বের করে পেপার টাওয়েল বা কাপড় দিয়ে ওভেন পরিষ্কার করে নিন। উপর থেকে মাইক্রোওয়েভ পরিষ্কার করতে, পানি ভিনেগার দিন এবং এই পানি দিয়েই উপর থেকে পরিষ্কার করুন।

বেকিং সোডা, লেবু এবং লবণ 
এক বাটি পানির মধ্যে বেকিং সোডা, লেবু এবং লবণ মেশান। এই মিশ্রণে বকাপড় ভিজিয়ে মাইক্রোওয়েভের ভেতর থেকে ভালো করে পরিষ্কার করুন। 

অ্যাপল সিডার ভিনেগার 
এক কাপ পানিতে দুই চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটু গরম করে তাতে একটি কাপড়ের টুকরো ডুবিয়ে মাইক্রোওয়েভের দেয়াল, মেঝে ভালো করে পরিষ্কার করুন।   

বেকিং সোডা ও পানি 
একটি পাত্রে অল্প পানির সঙ্গে বেকিং সোডা দিয়ে ভালভাবে পেস্ট বানিয়ে নিন। পানির চেয়ে সোডার পরিমাণ বেশি হলে ভালো হয়। তারপর মাইক্রোওয়েভের টার্ন টেবিল আর ভেতরের দিকে এই পেস্টটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর একটা ভেজা কাপড় দিয়ে ভেতর পুরোটা এবং টার্ন টেবিল মুছে নিন, ব্যস পরিষ্কার হয়ে যাবে।  

বরগুনার আলো