• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পথশিশুদের জন্য কারিগরি শিক্ষার ব্যবস্থা হচ্ছে: প্রতিমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, খব শিগগিরই পথশিশুদের জন্য কারিগরি শিক্ষার ব্যবস্থা করা হবে যেনো ভবিষ্যতে তারা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পায় এবং দেশের উন্নয়নের মূলস্রোত ধারায় সম্পৃক্ত হতে পারে।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষে ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, হতদরিদ্র শ্রমজীবী শিশুদের জন্য প্রতিষ্ঠিত শিশুকল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ে ডিপ্লোমা প্রকৌশলী নিয়োগ দেওয়া চিন্তাভাবনা করা হচ্ছে যাতে তারা কারিগরি শিক্ষা নিয়ে স্বাবলম্বী হতে পারে।

প্রযুক্তিনির্ভর প্রতিযোগিতামূলক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতা উন্নয়নের বিকল্প নেই জানিয়ে তিনি বলেন, বিশ্ব কর্মবাজার উপযোগী দক্ষতা উন্নয়নে আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। আমরা তাৎপর্যপূর্ণভাবে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে সক্ষম হয়েছি। এখন এসডিজি অর্জনে কাজ করতে হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এর বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, দক্ষ মানবসম্পদ উন্নয়নের বিষয়টি মাথায় রেখে সরকার দেশের সামগ্রিক শিক্ষা ব্যবস্থায় প্রয়োগিক শিক্ষার প্রতি বেশি গুরুত্ব দিয়েছে। খেলার ছলে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় শিক্ষা চালু করে শিক্ষার্থীদের প্রতিনিয়ত নতুন কিছু শেখার প্রতি মনোযোগী করে গড়ে তুলতে হবে। ফলে কোমলমতি শিক্ষার্থীরা সব কাজ ও শিক্ষাকে উপভোগ্য হিসেবে গ্রহণ করবে। যার মধ্য দিয়ে দেশে বৃদ্ধি পাবে জাতীয় উৎপাদশীলতা। শিশুদের প্রতিভা ও বুদ্ধির বিকাশ ঘটানোর লক্ষ্যে শিক্ষাকে মানসিক চাপমুক্ত করে আনন্দময় করার প্রতি সরকার গুরুত্বারোপ করেছে।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, কারিগরি শিক্ষার প্রদানের মাধ্যমে এ দেশের বিপুলসংখ্যক বেকার যুব সমাজকে আয়বর্ধক মানবসম্পদে রূপান্তর করতে হবে।

আইডিইবি’র সভাপতি প্রকৌশলী এ কে এম এ হামিদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. শাহ আলম মজুমদার।

বরগুনার আলো