• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পদত্যাগের ঘোষণা ইতালির প্রধানমন্ত্রীর

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। দেশের রাজনৈতিক অস্থিরতার মধ্যেই সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

সোমবার প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো বিবৃতিতে কন্টে জানান, মঙ্গলবার তিনি পদত্যাগ করবেন। এদিন স্থানীয় সময় সকাল ৯টায় মন্ত্রিপরিষদের বৈঠক আহ্বান করা হয়েছে। সেখানে মন্ত্রিসভার সদস্যদের আনুষ্ঠানিকভাবে নিজের ইচ্ছার কথা জানাবেন তিনি।

মন্ত্রিপরিষদের বৈঠক শেষে প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কার্যালয়ে পদত্যাগপত্র জমা দিতে যাওয়ার কথা রয়েছে গুইসেপ কন্টের।

কয়েক সপ্তাহের রাজনৈতিক অস্থিরতার পর নতুন সরকার গঠনের তোড়জোড়ের মধ্যেই সোমবার গুইসেপ কন্টের পদত্যাগের ঘোষণা এলো।

করোনা মহামারিতে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি ইতালি। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এ মহামারিতে দেশজুড়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন গুইসেপ কন্টে।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণকে কেন্দ্র করে বিতর্কের জেরে গত ১৩ জানুয়ারি গুইসেপ কন্টের জোট সরকার থেকে বেরিয়ে যায় সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি-র ইটালিয়া ভিভা পার্টি। ফলে সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে সরকার দুর্বল হয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালিতে ক্ষমতায় এসেছে ৬৪ টি সরকার। সর্বশেষ ২০১৮ সালের জুনে জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কন্টে। ইতালিতে ইউরোপীয় ইউনিয়নের বাজেট ও অভিবাসন দেখভালের বিরোধিতাকারী প্রথম সরকারের প্রধান তিনি শপথ নিয়েছিলেন।

বরগুনার আলো