• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

পদ্মা সেতুতে বসছে ১৫ তম স্প্যান: দৃশ্যমান হবে ২হাজার ২শ’ ৫০মিটার

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১৫ তম স্প্যান ৪-ই। সোমবার স্প্যানটি পদ্মার চর এলাকা হতে সরিয়ে নেওয়া হবে। এছাড়া আরও ৫টি স্প্যান এখন প্রস্তুত রয়েছে পিলারের উপরে বসানোর জন্য। তবে পদ্মায় নাব্যতা সংকটের কারণে এ সকল স্প্যান এতোদিন বসানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন দায়িত্বরত একজন প্রকৌশলী। তবে ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনায় এখন থেকে আবার স্প্যান বসানোর কাজ এগিয়ে যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ অনেক আগেই শেষ হয়েছে। ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলারের কাজ ইতিমধ্যে পুরোপুরি শেষ হয়েছে। বাকি ১০টি পিলারের পাইলিং শেষ হলেও এখন ক্যাপ বা পুরোপুরি কাজ শেষ হয়নি। যে ১১টি পিয়ারের কাজ জটিলতা সৃষ্টি হয়েছিল তার মধ্যে রবিবার ১টি পিয়ারের (পিয়ার-৩২) কাজ শেষ হয়েছে। এ মাসেই আরও ১ টি পিয়ার এর কাজ শেষ হবে (পিয়ার-৩১)।

এখন ৬ টি স্প্যান বসানোর জন্য শতভাগ প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ৪টি লৌহজংয়ের কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং ২টি চর এলাকায় সংরক্ষণ করা হয়েছে। মোট ৪১ টি স্প্যানের মধ্যে মাওয়ায় ইতিমধ্যে এসে পৌছেছে ৩০ টি স্প্যান। যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। আবহাওয়া এবং ড্রেজিং অনুকূলে থাকলে আজ সোমবার ১৫তম স্প্যান স্থাপনের উদ্দেশ্যে চর এলাকা হতে স্প্যান পরিবহন করা হবে। পরবর্তী ২/৩ দিনের মধ্যে আগামী ১৬ অথবা ১৭ তারিখের দিকে তা পিয়ার-২৩ এবং ২৪ এর উপর স্থাপন করা হবে।

চলতি বর্ষা মৌসুম শেষে এটি ১ম স্প্যান স্থাপন প্রক্রিয়া। ইতিমধ্যে ১৪টি স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে।

বরগুনার আলো